Breaking News

ওপেনিংয়ে আসতে পারে পরিবর্তন, একাদশে ফিরছেন মাহমুদউল্লাহ

খেলা হবে ভিন্ন উইকেটে। ভারত ও অস্ট্রেলিয়া ম্যাচ যে পিচে হয়েছিল, সেটায় নয়। তারপরও ভেন্যু চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়াম। যে মাঠের পিচ বাকি ভেন্যুুগুলোর মত অত ব্যাটিং স্বর্গ নয়। এখানে বল পিচে পড়ে আস্তে আসে।

কিছু ডেলিভারি নিচুও হয়। আর তাই ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েলের গড়া অস্ট্রেলিয়ার শক্তিশালী ব্যাটিং লাইনআপও সেই পিচে জাসপ্রিত বুমরাহ, রবীন্দ্র জাদেজা আর কুলদীপ যাদবের বোলিং তোড় সামলে উঠতে পারেনি।

১৯৯ রানে অলআউট হয়ে গিয়েছিল। আর সেই রান টপকে জিততে ভারতেরও শুরুতে ঘাম বেরিয়েছিল। মিচেল স্টার্ক আর জস হ্যাজেলউডের সাঁড়াশি ফাস্টবোলিংয়ের মুখে ভারতের টপঅর্ডার ভেঙে পড়েছিল।

এক পর্যায়ে ২০ রানে ৪ উইকেট পতনের সম্ভাবনা জেগেছিল। কিন্তু হ্যাজেলউডের বলে অসি অলরাউন্ডার মিচেল মার্শ বিরাট কোহলির (তিনি তখন ৮ রানে ব্যাট করছিলেন) ক্যাচ ফেলে দেন। জীবন পেয়ে লোকেশ রাহুলকে সাথে নিয়ে

ম্যাচ জেতানো ইনিংস উপহার দেন সময়ের সেরা ব্যাটার কোহলি। ভারত পায় হাঁফছাড়া এক জয়। সেই ম্যাচ দিয়েছে এক বার্তা। তাহলো, চিন্নাইয়ের পিচ খানিক বোলিং সহায়। অন্য ভেন্যুগুলোর মত ব্যাটিং ফ্রেন্ডলি না।

হাত খুলে শটস খেলা বাহারি ও চটকদার মার মারা, রানের নহর বইয়ে দেয়া কঠিন। সেখানে স্লো বোলারদের দৌরাত্ম বেশি। এখন আগামীকাল ১৩ অক্টোবর শুক্রবার চেন্নাইয়ের যে পিচে খেলা হবে, তার চরিত্রও অস্ট্রেলিয়া আর ভারতের ম্যাচের মত হবে,

তা নিশ্চিত করে বলা কঠিন। তবে চেন্নাইয়ে উইকেট বরাবরই তুলনামূলক স্লো এবং খানিক বোলিং ফ্রেন্ডলি। এখন প্রশ্ন হলো, সেই পিচে বাংলাদেশ কী কম্বিনেশন নিয়ে মাঠে নামবে? একাদশের ধরনটা কেমন হবে?

আগের মত এদিনও কি ৩ পেসারই খেলবেন? নাকি এক পেসার কমিয়ে বাড়তি স্পিনার খেলানো হবে? ওপেনিংয়ে তরুণ তানজিদ তামিম সুবিধা করতে পারছেন না। প্রথম ম্যাচে ৫ আর দ্বিতীয় খেলায় ১ রানে আউট হয়ে গেছেন।

একটা অদ্ভুত তাড়াহুড়ো করতে দেখা গেছে এ তরুণকে। তাকে কি শুক্রবারও খেলানো হবে? নাকি মাহমুদউল্লাহ রিয়াদকে আবার একাদশে ফিরিয়ে আনা হবে? এসব প্রশ্ন সবার মনে ঘুরপাক খাচ্ছে। সত্যিই একাদশে পরিবর্তন আনা হবে কিনা,

আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন ছাড়া তা জানার কোনই সুযোগ নেই। জাগো নিউজের সঙ্গে আলাপে চেন্নাই থেকে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু এর উত্তর দেননি। জানিয়েছেন, অফিসিয়াল প্রেস মিট ছাড়া মিডিয়ার সাথে টিমের কারো কথা বলা নিষেধ।

তাই দলের চেহারা কেমন হবে বলা কঠিন। তবে জানা গেছে, চেন্নাইয়ের উইকেট উপযোগী দল সাজানোর চিন্তাভাবনা চলছে। মানে সাকিব, মিরাজ আর শেখ মেহেদি- তিন স্পিনারকে খেলানোর সিদ্ধান্তও পাকা।

ধারণা করা হচ্ছে, তানজিদ তামিমের বদলে লিটন দাসের সঙ্গে মেহেদি হাসান মিরাজকে দিয়ে ওপেন করানো হবে। তবে তিন পেসার কমানো হবে না বলেই জানা গেছে। এদিকে তিন পেসারের সংখ্যা না কমলেও দুই বাঁহাতি

মোস্তাফিজ আর শরিফুলের মধ্য থেকে একজনকে কমিয়ে ডানহাতি হাসান মাহমুদ কিংবা তানজিম সাকিবকে তাসকিন আহমেদের সঙ্গে খেলানোর কথা ভাবা হচ্ছে বলেও শোনা যাচ্ছে।

তার মানে একাদশটা কি দাঁড়ালো? তানজিদ তামিমের বদলে মাহমুদউল্লা ঢুকবেন এবং ৭ নম্বরে খেলবেন। তামিমের জায়গায় ওপেন করবেন লিটন আর মিরাজ।

তিনে শান্ত, চারে সাকিব, পাঁচে তাওহিদ হৃদয়, ছয়ে মুশফিক, সাতে মাহমুদউল্লাহ, আটে শেখ মেহেদি, নয়ে তাসকিন, দশে শরিফুল বা মোস্তাফিজ আর এগার নম্বর হাসান মাহমুদ বা তানজিম সাকিব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *