Breaking News

আইপিএলের নিলামে বাংলাদেশিদের মধ্যে সর্বোচ্চ ভিত্তিমূল্য মোস্তাফিজের, নেই সাকিব-লিটন

ভারতীয় প্রিমিয়ার লিগের (আইপিএল) ড্রাফট থেকে নিজেদের নাম তুলে নিয়েছেন সাকিব আল হাসান ও লিটন দাস। ব্যস্ততার কারণে আগামী আসরে খেলবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। সম্প্রতি রাজনীতিতে যুক্ত হয়েছেন তিনি। যে কারণে নিউজিল্যান্ড সফরেও নাম নেই এই টাইগার অলরাউন্ডারের।

অপরদিকে ব্যর্থতায় ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপ মিশন শেষ করেছেন লিটন দাস। একেবারেই ফর্মে নেই এই টাইগার ব্যাটার। যে কারণে আইপিএল থেকে নিজেকে সরিয়ে রাখতে ড্রাফট থেকে নাম তুলে নিয়েছেন তিনি। এর আগে বাংলাদেশি এই দুই ক্রিকেটারকে ছেড়ে দিয়েছে নিজেদের ফ্র্যাঞ্চাইজি কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)।

নতুন কোনো ফ্র্যাঞ্চাইজি তাদের দলে ভিড়াবেন কিনা, সেই শঙ্কাও আইপিএল থেকে দূরে সরিয়েছে দুই টাইগার ক্রিকেটারকে। এদিকে দিল্লি ক্যাপিটালস ছেড়ে দিয়েছে টাইগার পেসার মোস্তাফিজুর রহমানকে। তবে এই বাঁহাতি পেসার সাকিব-লিটনের মতো আইপিএলের ড্রাফট থেকে নিজের নাম প্রত্যাহার করে নেননি। ফলে আগামী আসরের জন্য সর্বোচ্চ ভিত্তিমূল্যের ড্রাফটে নাম রয়েছে এই টাইগার পেসারের।

আগামী ২০২৪ সালের আইপিএলে তিনটি ভিত্তিমূল্যে নিলাম ডাকা হবে। ১৯ ডিসেম্বর দুবাইয়ে হবে নিলাম। এ আসরের নিলামে সর্বোচ্চ ভিত্তিমূল্যে রয়েছে ২৫ ক্রিকেটারের নাম। এই ক্যাটাগরিতে থাকা কোনো ক্রিকেটারকে কিনতে হলে কমপক্ষে ২ কোটি রুপি (বাংলাদেশি আড়াই কোটি টাকার বেশি) লাগবে ফ্র্যাঞ্চাইজিগুলোর।

সর্বোচ্চ ভিত্তিমূল্যে থাকা ২৫ ক্রিকেটারের মধ্যে রয়েছেন ৪ ভারতীয় ক্রিকেটারের নাম। তারা হলেন- হর্ষল প্যাটেল, শার্দুল ঠাকুর, উমেশ যাদব ও কেদার যাদব। এ তালিকায় বাকি ২১ বিদেশি ক্রিকেটারদের মধ্যে শুধু অস্ট্রেলিয়া থেকেই রয়েছেন ৭ জন। তারা হলেন- শন অ্যাবট, প্যাট কামিন্স, জশ হ্যাজলউড, ট্র্যাভিস হেড, জশ ইঙ্গলিস, মিচেল স্টার্কও স্টিভ স্মিথ। এরা সবাই বিশ্বকাপজয়ী ক্রিকেটার।

এছাড়া এ তালিকায় আছেন- আফগানিস্তানের মুজিব-উর রহমান, নিউজিল্যান্ডের ড্যারিল মিচেল, রাচিন রাবিন্দ্র, লকি ফার্গুসন, বাংলাদেশের মোস্তাফিজুর রহমান, ইংল্যান্ডের টম ব্যান্টন, হ্যারি ব্রুক, বেন ডাকেট, জেমি ওভারটন, আদিল রশিদ, ডেভিড উইলি, ক্রিস ওকস, দক্ষিণ আফ্রিকার জেরাল্ড কোয়েটজি, রাইলি রুশো, রসি ফন ডার ডুসেন ও শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউস।

দ্বিতীয় ভিত্তিমূল্য দেড় কোটি রুপির (বাংলাদেশি টাকায় প্রায় ২ কোটি) তালিকায় যেসব ক্রিকেটার রয়েছেন, তারা হলেন- মোহাম্মদ নবি, ময়েসেস হেনরিক্স, ক্রিস লিন, কেন রিচার্ডসন, ড্যানিয়েল সামস, ড্যানিয়েল ওয়্যারাল, টম কারান, মার্চেন্ট ডি ল্যাঙ্গ, ক্রিস জর্ডান, ডেভিড মালান, টাইমাল মিলস, ফিল সল্ট, কোরি অ্যান্ডারসন, কলিন মুনরো, জেমি নিশাম, টিম সাউদি, কলিন ইনগ্রাম, ওয়ানিন্দু হাসারাঙ্গা, জেসন হোল্ডার ও শেরফেন রাদারফোর্ড।

Jagonews24 Google News Channelজাগোনিউজের খবর পেতে ফলো করুন আমাদের গুগল নিউজ চ্যানেল।
যাদের ভিত্তিমূল্য ১ কোটি রুপি, তারা হলেন- অ্যাস্টন অ্যাগার, রিলি মেরেডিথ, ডি’আর্কি শর্ট, অ্যাশটন টার্নার, গাস অ্যাটকিনসন, স্যাম বিলিংস, মাইকেল ব্রেসওয়েল, মার্টিন গাপটিল, কাইল জেমিসন, অ্যাডাম মিলনে, ড্যারিল মিচেল, ওয়েন পার্নেল, ডোয়াইন প্রিটোরিয়াস, আলজারি জোসেফ, রোভম্যান পাওয়েল ও ডেভিড উইজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *