Breaking News

মানুষের আয় বেড়ে যাওয়ায় চিকন চাল খাওয়ার প্রবণতা বেড়েছে কৃষিমন্ত্রী ‘আব্দুর রাজ্জাক’

সাম্প্রতি দ্রব্যমূল্য বৃদ্ধির ঊর্ধ্বগতিতে চালের দামও বেড়ে যাওয়াই কৃষিমন্ত্রী এক বক্তব্বে বলেন মানুষের আয় বেড়ে যাওয়ায় চিকন চাল খাওয়ার প্রবণতা বেড়েছে। সরু চালের দাম বাড়ছে। বর্তমানে সরু চালের ঘাটতি আছে জানিয়ে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক।

কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেছেন, মানুষের আয় বেড়েছে, এ জন্য মানুষের মধ্যে চিকন চাল খাওয়ার প্রবণতা বেড়েছে। মন্ত্রী বলেন, আমি টেলিফোন করে কক্সবাজারে কথা বলেছি। তারা বলছে, মোটা চালের দাম বাড়ছে না।

এটার দাম গত এক দেড় মাস ধরে ৪০-৪২ টাকার মধ্যেই আছে। বুধবার (৯ মার্চ) জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) মহাপরিচালক চু ডংইউয়ের নেতৃত্বে প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর কৃষিমন্ত্রী এসব কথা জানান।

দেশে কোনো ধরনের খাদ্য সংকট কিংবা হাহাকার হবে না জানিয়ে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেন, আমাদের যে ফুড স্টক, প্রোডাক্টিভিটি যেটা আছে। ইনশাআল্লাহ আমাদের কোনো মেজর প্রবলেম হবে না।

তিনি বলেন, সরকার অসহায় ও গরিব মানুষকে সহায়তা দিচ্ছে। আন্তর্জাতিক বাজারের কারণে মানুষের একটু তো কষ্ট হচ্ছে। আগামী এপ্রিলে আমরা বড় ফসলের মৌসুম পাব। আশা করছি, কোনো সমস্যা হবে না।

আব্দুর রাজ্জাক বলেন, ঢাকায় এফএও’র সম্মেলন চলছে। এফএও’র ডিজি বাংলাদেশে এসেছেন। কৃষি উন্নয়নে এফএও আমাদের আমাদের কারিগরি সহায়তা দেয়। তিনি বলেন, আমরা এখনও ৬-৭ মিলিয়ন টন ভুট্টা উৎপাদন করছি।

বাংলাদেশে ভুট্টা উৎপাদনের ক্ষেত্রে এফএও বড় ভূমিকা রেখেছে। এ সময় উপস্থিত ছিলেন কৃষি সচিব মো. সায়েদুল হকসহ অন্যান্য কর্মকর্তারা। তিনি আরুও বলেন আমাদের খাদ্যশস্য সংরক্ষণে গুদামের ধারণ ক্ষমতা ২১ লাখ টন। আরও ৮ লাখ টন ধারণ ক্ষমতার গুদাম নির্মাণাধীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *