Breaking News

ফিফা থেকে যত টাকা পাবে তৃতীয়-চতুর্থ স্থান নির্ধারণে ‘মরক্কো-ক্রোয়েশিয়া’

খালিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে ক্রোয়েশিয়া ও মরক্কো। শনিবার (১৭ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত নয়টায় ম্যাচটি অনুষ্ঠিত হবে।

ব্রাজিলকে কোয়ার্টার ফাইনালে হারিয়ে শেষ চার নিশ্চিত করা ক্রোয়েশিয়া বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে ৩-০ গোলে হেরে শিরোপার দৌঁড় থেকে ছিটকে যায়।

অন্যদিকে পর্তুগালকে ১-০ গোলে হারিয়ে সেমিফাইনালে ওঠা মরক্কো শক্তিশালী ফ্রান্সের কাছে ২-০ গোলে হেরে বিশ্বকাপের দৌড় থেকে ছিটকে যায়। ক্রোয়েশিয়া ও মরক্কো ম্যাচের জয়ী দল আর্জেন্টিনা-ফ্রান্সের পর

তৃতীয় দল হিসেবে স্থান করে নিবে এবারের বিশ্বকাপে। পরাজিত দলের অবস্থান চতুর্থ স্থানে। কাতার বিশ্বকাপের তৃতীয় ও চতুর্থ স্থান দখল করা দলগুলো কত টাকা পাবে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা থেকে?

ফিফার দেয়া তথ্যমতে, এবারের বিশ্বকাপে অংশ নেয়া ৩২ দলই প্রাইজমানি পাবে। যা অন্যান আসরগুলোর তুলনায় একটু বেশিই। এবারের বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল পাবে ৪২০ কোটি টাকা।

রানার্সআপ পাবে প্রায় ৩০০ কোটি টাকা। শেষ ষোল থেকে বিদায় নেয়া দলগুলোও পাবে বিপুল অঙ্কের প্রাইজমানি, যা বাংলাদেশি টাকায় প্রায় ১৩০ কোটি টাকার সমান।

কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয়া চার দল পাবে প্রায় ১৭০ কোটি টাকা করে। তৃতীয় ও চতুর্থ স্থান অধিকারী দল যথাক্রমে ২৭০ ও ২৫০ কোটি টাকা পাবে। এছাড়া গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়া দলগুলো পাবে ৯০ কোটি টাকা করে।

সে হিসেবে ক্রোয়েশিয়া যদি তৃতীয় স্থানের অধিকারী হয় তাহলে তারা পাবে ২৭০ কোটি আর চতুর্থ হলে ২৫০ কোটি টাকা। একইভাবে মরক্কোরও থাকছে সর্বোচ্চ ২৭০ কোটি টাকা জয়ের সুযোগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *