Breaking News

এশিয়া কাপের এক দুর্দান্ত সেঞ্চুরিতেই ৮ কীর্তি গড়লেন ‘কোহলি’

এশিয়া কাপের এক দুর্দান্ত সেঞ্চুরিতেই ৮ কীর্তি গড়লেন কোহলি। চলতি এশিয়া কাপের সুপার ফোরের আফগানিস্তানের বিপক্ষের ম্যাচে ৬১ বলে ২০০ স্ট্রাইকরেটে ১২২ রান করেছে বিরাট কোহলি। ২০১৯ সালের পর এই প্রথম ক্রিকেটের যেকোনো ফরম্যাটে সেঞ্চুরির দেখা পেলেন কোহলি, আর টি-টোয়েন্টিতে এটা তার প্রথম সেঞ্চুরি।

আর এই সেঞ্চুরি করে দারুণ সব কীর্তি গড়েছেন ডানহাতি ব্যাটসম্যান। ৭১ আফগানিস্তানের বিরুদ্ধে শতরানের ইনিংস খেলায় কোহলির সেঞ্চুরি সংখ্যা দাঁড়িয়েছে ৭১, যা তাকে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বাধিক সেঞ্চুরিয়ানের তালিকায় অস্ট্রেলিয়ান লিজেন্ড রিকি পন্টিংয়ের পাশে বসিয়েছে।

এখন তার সামনে শুধু একশ সেঞ্চুরির মালিক শচীন টেন্ডুলকার। ৫২২ ইনিংস লেগেছে সব ফরম্যাট মিলিয়ে ৭১ সেঞ্চুরি করতে। বিশ্ব ক্রিকেটে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে এতগুলো সেঞ্চুরি করলেন তিনি। শচীনও (৫২৩) তার পেছনে।

২৪০০০ আন্তর্জাতিক রানের মাইলফলক স্পর্শ করেছেন কোহলি। সবচেয়ে কম ৫২২ ইনিংস খেলে এই কীর্তি গড়েছেন তিনি। শচীনের রেকর্ড ৫৪৩ ইনিংসকে পেছনে ফেলেছেন। অন্য ভারতীয় হিসেবে এই মাইলফলকে পৌঁছান শুধু রাহুল দ্রাবিড়।

৬ সেঞ্চুরি করেছেন কোহলি টি-টোয়েন্টিতে। এই ফরম্যাটে ভারতীয় ক্রিকেটার হিসেবে যৌথ সর্বোচ্চ। তার পাশে আছেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল। এশিয়ান ব্যাটসম্যান হিসেবেও এটি যৌথ সর্বোচ্চ, পাকিস্তান অধিনায়ক বাবর আজমও করেছেন ৬ সেঞ্চুরি।

তবে বিশ্ব ক্রিকেটে চতুর্থ স্থানে কোহলি, যেখানে ২২ সেঞ্চুরি নিয়ে সবার উপরে ক্রিস গেইল। ৪ নম্বর ভারতীয় ব্যাটসম্যান হিসেবে তিন ফরম্যাটের সবগুলোতে সেঞ্চুরির দেখা পেলেন কোহলি। এর আগে যে কীর্তি গড়েছেন রোহিত শর্মা, রায়না ও লোকেশ রাহুল।

রোহিত, রাহুল, সূর্যকুমার যাদব ও দীপক হুদার পর ষষ্ঠ ভারতীয় ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তিন অঙ্কের রানের দেখা পেলেন কোহলি। ১২২ রান এখন কোনও ভারতীয় ব্যাটসম্যানের সর্বোচ্চ টি-টোয়েন্টি রান।

শ্রীলঙ্কার বিপক্ষে রোহিতের করা ১১৮ রান ছাপিয়ে গেছেন কোহলি। এছাড়া আমিরাতে যে কোনও ম্যাচে এটাই সর্বোচ্চ টি-টোয়েন্টি স্কোর। ৩৫০০ আন্তর্জাতিক টি-টোয়েন্টি রান পূর্ণ করলেন কোহলি।

রোহিতের পর দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে এই কীর্তি ৩৩ বছর বয়সী তারকার এবং সবচেয়ে কম ৯৬ ইনিংস খেলে এই মাইলফলকে তিনি। ১০৪২ রান করেছেন কোহলি এশিয়া কাপে। এই টুর্নামেন্টে রোহিতকে ছাপিয়ে শীর্ষ ভারতীয় ব্যাটসম্যান তিনি।

সব মিলিয়ে তার অবস্থান দুই লঙ্কান গ্রেট সনাৎ জয়াসুরিয়া ও কুমার সাঙ্গাকারার পরে তিন নম্বরে। প্রসঙ্গত, স্বাভাবিক ফর্মে না থাকলেও একটা ম্যাচ ছাড়া এশিয়া কাপের সব ম্যাচেই রান পেয়েছেন কোহলি। দল এশিয়া কাপের ফাইনালে যেতে পারেনি ভেবে গালে হাত দিয়ে দুঃশ্চিন্তা করার সময় নেই কোহলিদের।

মাস দেড়েক পরেই অস্ট্রেলিয়ায় বসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। আর আসন্ন বিশ্বকাপ নিয়ে এখনই সতর্ক অবস্থানে বিরাট কোহলি। ভারতীয় ক্রিকেট বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা এক ভিডিওতে আসন্ন বিশ্বকাপ নিয়ে কথা বলেছেন বিরাট কোহলি, এসময় তার সাথে ছিলেন বর্তমান অধিনায়ক রোহিত শর্মাও।

তিনি বলেন, আমরা নকআউট পর্বে (এশিয়া কাপ) একটা এক্সপোজার পেয়েছিলাম, তাই চাপেও পড়েছিলাম। তবে আমাদের লক্ষ্য অস্ট্রেলিয়া বিশ্বকাপ। আমরা দল হিসেবে উন্নতি করছি।

যে ম্যাচগুলো আমাদের পক্ষে যায়নি সেগুলো থেকে আমরা শিখব। কোহলি আরও বলেন, আমি আগামী কয়েক মাসকে একটি দুর্দান্ত সময় হিসাবে দেখছি যেখানে আমরা মানসম্পন্ন দল হয়ে খেলব,

আমরা অস্ট্রেলিয়ায় যাব, আমাদের প্রস্তুতির সময় আছে এবং আমার কোন সন্দেহ নেই যে আমরা বিশ্বকাপের প্রথম খেলায় পুরোপুরি প্রস্তুত হয়েই মাঠে নামবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *