Breaking News

সাকিবের নেতৃত্বে টি-২০’তে ঘুরে দাঁড়াবে বাংলাদেশ, যা বললেন কিংবদন্তি অলরাউন্ডার ‘ওয়াটসন’

অস্ট্রেলিয়ার কিংবদন্তি অলরাউন্ডার শেন ওয়াটনসন মনে করেন, সাকিব আল হাসানের নেতৃত্বে টি-২০ ফরম্যাটে ঘুরে দাঁড়াবে বাংলাদেশ। সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত এশিয়া কাপ ও অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপেও সাকিব ভালো খেলবেন বলে বিশ্বাস তার।

দ্য আইসিসি রিভিউ-এর সর্বশেষ সংস্করণে উপস্থাপিকা সাঞ্জানা গনেষার প্রশ্নের জবাবে সাবেক অজি তারকা জানান, নতুন করে নেতৃত্বভার পাওয়ায় সাকিব নিজেকে প্রমাণ করার একটা কারণ পেয়েছেন। তার ভালো খেলার ক্ষুধা আছে।

সঙ্গে সতীর্থদের উজ্জ্বীবিত করার ক্ষমতা আছে। ওয়াটসন বলেন, ‘অবশ্যই, আমি মনে করি বাংলাদেশ ঘুরে দাঁড়াবে। সাকিবের মানের নেতা থাকা মানে দলটি নতুন শক্তিতে জেগে উঠবে। তিনি খুবই অভিজ্ঞ। আগেও অনেকবার বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছেন।

অনেক ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট, বিশেষ করে বিপিএলে নেতৃত্ব দিয়েছেন। আইপিএল কাঁপানো সাবেক এই অজি তারকা বলেন, ‘চাপের মধ্যে সাকিবের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা তার সতীর্থদের জন্য অমূল্য হতে যাচ্ছে।

তিনি নিজেকে প্রমাণ করার একটা কারণও পেয়েছেন। তার মতো বিশ্বমানের খেলোয়াড় যখন প্রমাণ করার কারণ খুঁজে পায় এবং সেরাটা দেওয়ার ক্ষুধা থাকে এমনিতেই তারা কর্তৃত্ব করেন।

তিনি এশিয়া কাপ ও টি-২০ বিশ্বকাপে ভালো না খেললে আমি খুবই অবাক হবো। একজন অলরাউন্ডারের পক্ষে দীর্ঘ সময় নিয়মিত ক্রিকেট খেলে যাওয়া কঠিন। ১৪ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে বিষয়টি ভালো মতোই জানেন ওয়াটসন।

সাকিব ওই কাজটাই বছরের পর বছর করে যাচ্ছেন। ওয়াটসনের কাছে যা উচ্ছ্বসিত হওয়ার মতো। তিনি বলেন অলরাউন্ডারের জন্য কাজটা খুবই কঠিন। কারণ একদিন পর পর ম্যাচ খেলা। শারীরিক ও মানসিকভাবে ফিট থাকা সহজ নয়।

সাকিব এই কাজটাই করে আসছেন। এটা খুবই কঠিন। সাকিব বাঁ-হাতি স্পিন অলরাউন্ডার। বাহরে থেকে মনে হতে পারে, ওর জন্য কাজটা সহজ। কিন্তু একইসঙ্গে উপমহাদেশে একজন বাঁ-হাতি অর্থডক্সকে অনেক বোলিং করতে হয়।

ওদিকে তিনি তার দলের ব্যাটিং লাইন আপেরও মূল সদস্য। ওয়াটসন মনে করেন, আজকের দিনে সাকিবের মানের ক্রিকেটার খুবই বিরল। এক যুগের বেশি সাফল্যের সঙ্গে ক্রিকেট খেলে যাওয়া তো সহজ কাজ নয়, ‘আজকের দিনে অনেক ম্যাচ হচ্ছে

লিগ আছে, সাকিবের মতো ১৫ বছর সাফল্যের সঙ্গে তিন ফরম্যাটে খেলে যাওয়া খুবই কঠিন। ব্যাট হাতে তিন ফরম্যাটে ৩০ রানের কাছাকাছি গড় রাখা, বল হাতে ৩০ এর নিচে গড় রাখা খুবই আলাদা।

ওয়াটসন উঠতি অলরাউন্ডারদের মধ্যে অস্ট্রেলিয়ার তরুণ ক্যামেরুন গ্রিনের মধ্যে বিশেষ কিছু দেখেন। গ্রিন টেস্টে খুবই ভালো খেলছেন। পেস অলরাউন্ডার হিসেবে শরীরের প্রতি যত্ন নিচ্ছেন।

ওয়ানডে ফরম্যাটে জাত চিনিয়েছেন। তবে টি-২০ ফরম্যাটে এখন ব্যাটে-বলে তার সামর্থ্য দেখাতে না পারলেও তিন ফরম্যাটে আন্তর্জাতিক ক্রিকেটে কর্তৃত্ব করবে বলে বিশ্বাস দুটি বিশ্বকাপ জয়ী ওয়াটসনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *