Breaking News

যে কারণে টি-২০ বিশ্বকাপ দলে জায়গা হলো না মাহমুদউল্লাহর

অবশেষে টি-২০ দল থেকে বাদ পড়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তাকে ছাড়াই আসন্ন বিশ্বকাপের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বুধবার ঘোষিত ১৫ সদস্যের দলে নেই তিনি। কিছুদিন আগেই টি-২০ অধিনায়কত্ব হারিয়েছেন মাহমুদউল্লাহ।

এবার টি-২০ স্কোয়াড থেকেও জায়গা হারালেন তিনি। ক্রিকেটের সবচেয়ে ছোট এ সংস্করণে রিয়াদের সাম্প্রতিক ফর্মের কারণেই নির্বাচকদের মন কাড়তে পারেনি মাহমুদউল্লাহ।

খোদ টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজনও জানিয়েছেন, রিয়াদের পারফরম্যান্স আশা পূরণ করতে পারেনি। মাহমুদউল্লাহর বাদ পড়া প্রসঙ্গে সংবাদ সম্মেলনে মিনহাজুল আবেদীন বলেছেন, ‘মাহমুদউল্লাহর প্রতি শ্রদ্ধা রেখে বলছি, সে আমাদের অনেক ভালো ভালো খেলা উপহার পেয়েছে।

আমাদের বর্তমান যে টেকনিক্যাল কনসালট্যান্ট, তিনি এক বছরের যে পরিকল্পনা আমাদের দিয়েছেন, সেটা মাথায় রেখে আমরা এগোচ্ছি।

সেই অনুযায়ী টিম ম্যানেজমেন্টের সবার সঙ্গে আলোচনা করে সকলের সম্মতিতে মাহমুদউল্লাহকে বাইরে রাখা হয়েছে। রিয়াদকে বাদ দিতে দেরি হলো কি না এমন প্রশ্নের জবাবে নান্নু বলেছেন, ‘দেরি না।

ব্যাক টু ব্যাক অনেকগুলো ম্যাচ আমরা খেলেছি। কিছু ক্রিকেটারের ইনজুরিও ছিল, যেটার জন্য আমরা যথেষ্ট ভুগেছি গত ছয় মাস। এই ভোগার জন্য অনেকগুলো ক্রিকেটারকে আবার ডাকা হয়েছে, অনেকভাবে দেখা হয়েছে।

আমরা একটা সমস্যায় পড়েছি। এমনিতে আমরা এই ফরম্যাটে অনেক পিছিয়ে আছি, এটা নিয়ে কিন্তু বিস্তর আলোচনা হয়েছে। সবার সম্মতিক্রমে সব সিদ্ধান্ত এবার নেওয়া হয়েছে।

সর্বশেষ টি-২০ বিশ্বকাপে পাপুয়া নিউগিনির বিপক্ষে একটি অর্ধশতক পেয়েছিলেন তখনকার অধিনায়ক মাহমুদউল্লাহ। এরপর থেকেই এ সংস্করণে ছন্দে নেই তিনি।

বিশ্বকাপের পর থেকে এখন পর্যন্ত ১১ ম্যাচ খেলে মাত্র ১৬.৫৪ গড় ও ১০২.৮২ স্ট্রাইক রেটে ব্যাটিং করেছেন এ ব্যাটসম্যান। ২০০৭ সাল থেকে এ সংস্করণে খেলে আসা মাহমুদউল্লাহ এখন পর্যন্ত খেলেছেন ১২১টি ম্যাচ, বাংলাদেশের হয়ে যেটি সর্বোচ্চ।

বিশ্বকাপ দলে জায়গা না পাওয়াতে এ সংস্করণে ভবিষ্যৎটা অনিশ্চিতই হয়ে পড়ল তার। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও ছিলেন অধিনায়ক। এশিয়া কাপে দুই ইনিংস মিলিয়ে রিয়াদ করেছেন ৫২ রান।

এ ৫২ রান করতে গিয়ে তিনি খেলেছেন ৪৯ বল, স্ট্রাইক রেট ১০৬.১২। টি-টোয়েন্টি ক্রিকেটে যেটি শুধু বলের অপচয়। ব্যাটিং যেমন তেমন, ফিল্ডিংয়েও ভালো করতে পারছেন না রিয়াদ। সর্বশেষ আফগানিস্তান ম্যাচেও ক্যাচ মিস করেছেন সাবেক এই অধিনায়ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *