Breaking News

ভবিষ্যতে শুধু ৫-৬টি দেশই টেস্ট খেলবেন: গ্রায়েম স্মিথ

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টগুলোর দাপটে ওয়ানডে ও টেস্ট ক্রিকেটের ভবিষ্যত নিয়ে শঙ্কা প্রকাশ করছেন অনেকেই। বিশেষ করে সাম্প্রতিক সময়ে ওয়ানডে ফরম্যাট নিয়ে কথা হচ্ছে অনেক।

পাশাপাশি অভিজাত ফরম্যাটের টেস্ট নিয়েও নিশ্চয়তা দিতে পারছে না কেউ। এই আলোচনায় যোগ দিলেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ও দেশটি আসন্ন নতুন টি-টোয়েন্টি লিগের কমিশনার গ্রায়েম স্মিথ।

তার মতে, সামনের দিনগুলোতে টেস্ট খেলুড়ে দেশের সংখ্যা বাড়ার বদলে উল্টো কমে যাবে। তবে তার দেশ কখনও টেস্ট ক্রিকেট থেকে সরে দাঁড়াবে না। কিছুদিন আগে ভারতের সাবেক অলরাউন্ডার রবি শাস্ত্রী বলেছিলেন,

টেস্ট ফরম্যাটকে দুই ভাগ করে শীর্ষ ছয় দলকে নিয়ে একটি আলাদা লিগ করার কথা। স্মিথ তেমন লিগের কথা বলেননি। তবে টেস্ট থেকে দলগুলো আগ্রহ হারাবে, টি-টোয়েন্টি লিগের আধিপত্য আরও বাড়বে বলেই ধারণা তার।

স্কাই স্পোর্টসে স্মিথ বলেছেন, ‘বর্তমানে শুধুমাত্র বড় ক্রিকেটীয় দেশগুলোই টেস্ট ক্রিকেটে অবদান রাখছে। সাম্প্রতিক সময়ে বিরাট কোহলির অধীনে ভারতীয় দল টেস্ট ক্রিকেটের দিকে অনেক জোর দিয়েছে।

যা সত্যিই দারুণ ছিল। তারা এভাবেই পথটা তৈরি করেছিল।’ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেট দেখতে হলে টেস্ট খেলুড়ে দল আর বাড়বে না জানিয়ে স্মিথ আরও বলেন, ‘তবে আমরা যখন প্রতিদ্বন্দ্বিতা হাড্ডাহাড্ডি লড়াইয়ের কথা বলবো তখন আপনি ১০-১২-১৪ টি দল আর পাবেন না।

একসময় হয়তো এ পর্যায়ে টেস্ট খেলা দেশের সংখ্যা পাঁচ-ছয়ে নেমে আসবে। আইসিসির নতুন ভবিষ্যত সফরসূচিতেও (এফটিপি) টেস্ট ক্রিকেটকে খুব একটা অগ্রাধিকার দেওয়া হয়নি।

বরং বিশ্বব্যাপী নানান টি-টোয়েন্টি লিগের জন্য জায়গা রাখার যথাসাধ্য চেষ্টাই করা হয়েছে। যার প্রভাব পড়েছে দক্ষিণ আফ্রিকার ওপরেও। বর্তমান চক্রের চেয়ে ২০২৩-২৭ চক্রে কম টেস্ট খেলবে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *