Breaking News

বিশ্বকাপ না জিতলেও মেসি সর্বকালের অন্যতম সেরা: বিশ্বকাপ জয়ী ‘হোর্হে বুরুচাগ’

আর্জেন্টিনার হয়ে ১৯৮৬ সালে বিশ্বকাপ জয় করা হোর্হে বুরুচাগা মনে করেন বিশ্বকাপ না জিতলেও লিওনেল মেসি সর্বকালের সেরাদের কাতারেই থাকবেন। যদিও তিনি ৩৬ বছর ধরে চলা শিরোপা খরা কাটাতে চান মেসির হাতেই উঠুক এবারের ট্রফি।

তবে বুরুচাগার মত, কোনো কারণে আর্জেন্টিনা বিশ্বকাপ না জিতলেও ইতিহাসে মেসির অবস্থানের মেসি থাকবেন। তিনি বলেন, ‘মেসি জিতুক আমি চাই। কিন্তু যদি জিততে না পারে, তাহলে কী হবে!

আমরা কি মেসিকে ভুলে যাব? তাঁকে অভিযুক্ত করে বলব যে, ম্যারাডোনার মতো তুমি আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতাতে পারনি! নাহ্! বিশ্বকাপ জিতলেও মেসি যেমন থাকবে, বিশ্বকাপ না জিতলেও থাকবে।

সে ম্যারাডোনার চেয়ে কম বা বেশি হবে না। আর্জেন্টিনার ফুটবল ইতিহাসে বুরুচাগা আছে নিজের মতো। ১৯৮৬ বিশ্বকাপ ফাইনালে তার গোলেই জয় পেয়েছিল ম্যারাডোনার দল।

বুরুচাগা বলেন, ‘গত ৭০ বছরে সর্বকালের সেরা ৫ ফুটবলারের মধ্যে মেসি থাকবে। সে বিশ্বকাপ জিতুক কিংবা না জিতুক। এই সত্তর বছরে সর্বকালের সেরাদের পাঁচ ফুটবলার হচ্ছেন, আলফ্রেদো দি স্তেফানো, পেলে, ইয়োহান ক্রুইফ,

ডিয়েগো ম্যারাডোনা ও লিওনেল মেসি। এই পাঁচ জনের দুজন কখনোই বিশ্বকাপ জেতেননি। তাঁদের অবস্থানে (বিশ্বকাপ না জিতলেও) কি পরিবর্তন এসেছে? মেসিরও আসবে না।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *