Breaking News

নাটক আর রুদ্ধশ্বাস ম্যাচ জিতেও মন খারাপ পাপনের

অনেক নাটক আর রুদ্ধশ্বাস শেষে মনে রাখার মতো এক জয়। শেষ ওভারে এসে ফয়সালা ম্যাচের। যেখানে জিম্বাবুয়েকে ৩ রানে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি-ফাইনালে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখল বাংলাদেশ।

এমন একটা জয়ের পর যখন আনন্দে উদ্বেল ব্রিসবেনের গ্যাবায় হাজির দর্শকরা, তখন কিছুটা মন খারাপ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হোসেন পাপনের।

সাকিবদের জয়ের পর গ্যাবার মাঠ ছাড়ার আগে ক্ষণিক সময়ের জন্য তিনি মুখোমুখি হলেন গণমাধ্যমের। যেখানে টুকটাক কথা বলেন। তবে অন্য সময়ের মতো কথার পসরা নিয়ে হাজির হননি।

বিদেশের মাঠে খেলা দেখে ফেরার পথে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান বলছিলেন, ‘আজ যে ম্যাচ, যে বিপক্ষে দল, তাতে করে আমাদের আরও অনেক বড় ব্যবধানে না জেতার কোনো কারণই নেই।

যেকোনো দল আমার মনে হয় আরও বড় ব্যবধানে জিততো। সো সে দিক দিয়ে মনটা একটু খারাপ। বাংলাদেশ দলে টি-টোয়েন্টিতে যে সমস্যা, তা ক্রিকেটপ্রেমীদের মতো বোর্ড প্রধানেরও জানা।

সেই সমাধান এখনো করতে না পারার অস্বস্তি তার কণ্ঠে,‌ ‘যে সমস্যা টি-টোয়েন্টিতে রয়েছে আমাদের সেটা থেকে বের হতে পারছি না। সে সমস্যা এখনো রয়ে গিয়েছে। তারপরেও জিতেছে ভালো।

খানিকটা অতৃপ্তি থাকলেও কিছুটা খুশিও তিনি,‘জিতলে তো খুশি লাগবেই। যেটা বলছিলাম, জিতলে তো ভালো লাগবেই। যে অবস্থা, আমরা আসলে এ ধরনের অনেকগুলো ম্যাচ বিশেষ করে টি-টোয়েন্টি ফরম্যাটে লাস্ট ৩ ওভারে ব্যাটিং এবং বোলিংয়ে একেবারেই ভালো করছি প্রশ্নই ওঠে না।

খুবই খারাপ অবস্থা। আমরা শেষ ৩ ওভারে রান ও পাচ্ছি না, আবার প্রচুর রানও দিয়ে দিচ্ছি। অবশ্য ২০ ওভারের ক্রিকেটে কাউকে আলাদা করে ফেভারিট বলতে নারাজ নাজমুল হাসান পাপন।

তার স্পষ্ট কথা, ‘সবসময় মনে রাখতে হবে টি-টোয়েন্টিতে নামিবিয়া, স্কটল্যান্ড, আয়ারল্যান্ড- এরা প্রত্যেকেই কিন্তু শক্তিশালী। জিম্বাবুয়ে টি-টোয়েন্টিতে দেখেছেন এর আগে পাকিস্তানের সঙ্গে জিতেছে। এটা একটা অবিশ্বাস্য জয়।

ইংল্যান্ড হেরে গিয়েছে আয়ারল্যান্ডের সঙ্গে। আমার কথা হচ্ছে এই ফরম্যাটটাই এ রকম। ওরা কিন্তু ফোকাস করে একটা ফরম্যাটেই, উপরে যে দলগুলোর কথা বললাম, এরা শুধু টি-টোয়েন্টি খেলে।

সো ওদের সঙ্গে খেলাটাকে হালকা করে নেওয়ার কিছু নেই। এখন সামনে ভারত-পাকিস্তান। অ্যাডিলেডে ম্যাচ দুটো খেলার আগে পাপন নিজের লক্ষ্যের কথাও মনে করিয়ে দিলেন, ‘টুর্নামেন্টের আগে বলেছিলাম আমাদের তিনটা ম্যাচ জেতা উচিত ছিল।

তিনটি ম্যাচ জিততে পারলে আমি খুশি। এখন পর্যন্ত দুটো হয়েছে, একটা বাকি রয়েছে। পাকিস্তান-ভারত যে কেউ হতে পারে। তার মানে ভারত অথবা পাকিস্তান যে কোন একটা দলকে হারাতে পারলেই খুশি হবেন বোর্ড প্রেসিডেন্ট।

যদিও এর আগে বলেছেন, এই বিশ্বকাপ তার ভাবনায় নেই, ২০২৪ সালের দলটাই ঠিক করতে চান তিনি!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *