Breaking News

কাল মুখোমুখি বাংলাদেশ-ইংল্যান্ড: এক নজরে সম্ভাব্য একাদশ

বহুল প্রতিক্ষিত সিরিজ বলাই যায়। কেননা বিশ্বচ্যাম্পিয়ন দল ইংল্যান্ড বলে কথা। আর তাদের বিপক্ষেই বুধবার লড়তে যাচ্ছে বাংলাদেশ দল। মিরপুর শেরে-ই বাংলা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বেলা ১২টায়।

তার আগে মঙ্গলবার সংবাদ সম্মেলনে কথা বলেছেন দুই দলের প্রতিনিধিই। দু’পক্ষই ম্যাচে দারুণ লড়াইয়ের ইঙ্গিত দিয়েছেন। এদিন টাইগারদের হয়ে গণমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

ইংল্যান্ডের পেস বোলিংয়ের প্রশংসা করে হাথুরু বলছিলেন, ‘বর্তমান বিশ্বের অন্যতম সেরা পেস বোলিং আক্রমণ তাদের। পাঁচজন পেসার এবং তিন স্পিনার নিয়ে এই সফরে এসেছে তারা।

এই সিরিজে তাদের পেস বোলারদের মোকাবেলা করাই কঠিন হবে’। ইংল্যান্ড দলে নেই বেন স্টোকস কিংবা জো রুটের মতো তারকারা। তবে নিজেদের ঠিকই পূর্ণশক্তির দল হিসেবে বিবেচনা করে টাইগার কোচ বলেন,

‘আমার মনে হয় আমরা পূর্ণশক্তির দল, তবে তারা ঠিক পূর্ণশক্তির দল নিয়ে আসেনি। ফলে আমাদের স্কিল ও শক্তিমত্তার ওপর ভরসা রাখছি’। পূর্ণশক্তির না হলেও ইংলিশদের মোকাবিলা সহজ হবে না বলে মনে করেন হাথুরুসিংহে,

‘তবে এটাও বলতে হবে, তাদের শক্তিমত্তা দুর্দান্ত। গত ১০ বছরে তাদের দলে দারুণ গভীরতা তৈরি হয়েছে। প্রতিটি টেস্ট খেলুড়ে দেশই এটা ঈর্ষা করে। প্রতিটি কোচই এমন ডেপথ তৈরি করতে চায়।

আশা করি আমিও এমন কিছু করে যেতে পারব এবারের মেয়াদ শেষে’। এদিকে ইংল্যান্ড দলের হয়ে সংবাদ সম্মেলনে এসেছিলেন অলরাউন্ডার মঈন আলি। তার মতে বাংলাদেশ ফেবারিট,

তবে নিজেরাও যে বিশ্বচ্যাম্পিয়ন সেটাও মনে করিয়ে দিলেন ইংলিশদের তারকা এই অলরাউন্ডার। মঈন বলছিলেন, ‘কে ফেভারিট বিষয়টা এত গুরুত্বপূর্ণ না (ডাজেন্ট রিয়েলি ম্যাটার)।

নিজেদের কন্ডিশনে বাংলাদেশ বরাবরই ভালো। আমরা শেষ ১০ ম্যাচের ৭টাতে হেরেছি, কিন্তু আমরা বিশ্ব চ্যাম্পিয়ন। লম্বা সময়ে আমরা আমাদের সেরা দলটা পাইনি। কিন্তু এখন মার্ক উড আছে, জফরা আর্চার আছে।

উইল জ্যাকসও দলে যোগ দিয়েছে। কিন্তু দিনশেষে কে ফেভারিট সেটা অতটা ম্যাটার করে না’। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ সামনে রেখে বাংলাদেশ দল পরিকল্পনা করছে স্পিনিং ট্র্যাক নিয়ে। মঈন অবশ্য কথা বলেছেন সে প্রসঙ্গেও

, ‘আপনি যখন উপমহাদেশে খেলতে আসবেন, এমনটা ভেবেই আসতে হবে যে ভালো স্পিনারদের বিপক্ষে পরীক্ষা দিতে হবে। বাংলাদেশ দল হিসেবে খুব ভালো, বিগত কয়েক বছরে তারা অনেক উন্নতি করেছে।

শুধু স্পিনাররাই নয়, তাদের পেসাররাও মানসম্মত। আমরা আমাদের সেরা প্রস্তুতি নিয়েই খেলতে নামব। নেটে বাঁ-হাতি স্পিনার ও ডানহাতি অফ স্পিনারদের বিপক্ষে অনুশীলন করেছি, আমরা তাদের শক্তি সম্পর্কে জানি। সেভাবেই প্রস্ততি নিয়েছি।’

ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ :
তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *