Breaking News

রোহিত-কোহলিকে ছাড়াই হ্যাটট্রিক সিরিজ জয়ের মিশনে নামছে ‘ভারত’

টি-টোয়েন্টি ক্রিকেটে টানা তৃতীয় শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে শুক্রবার (২৭ জানুয়ারি) নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে স্বাগতিক ভারত। অস্ট্রেলিয়া বিশ্বকাপের পর রোহিত শর্মা ও বিরাট কোহলিকে ছাড়াই দু’টি টি-টোয়েন্টি সিরিজ জিতেছে ভারত।

দলের সেরা দুই তারকা ক্রিকেটারকে ছাড়া হ্যাটট্রিক সিরিজ জয়ের সামনে দাঁড়িয়ে থাকা হার্দিক পান্ডিয়ার নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া শুক্রবার থেকে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরু করছে।

পক্ষান্তরে, সদ্য ভারতের কাছে ওয়ানডেতে হোয়াইটওয়াশের ক্ষত টি-টোয়েন্টি সিরিজ জিতে ভুলতে চায় নিউজিল্যান্ড। ভারতের রাঁচিতে সিরিজের প্রথম টি-টোয়েন্টি শুরু হবে শুক্রবার বাংলাদেশ সময় রাত ৮টায়।

অস্ট্রেলিয়ার মাটিতে গত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছিল ভারত। এরপর তারুণ্যনির্ভর দল গঠনে মনোযোগি হয় ভারতীয় ক্রিকেট কর্তৃপক্ষ। বিশ্বকাপের পর নিউজিল্যান্ড সফরের দলে ছিলেন না রোহিত ও কোহলি।

এমনকি ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজেও সুযোগ হয়নি তাদের। রোহিত-কোহলিকে দল থেকে বাদ দেয়ার কোন কারণ অবশ্য জানায়নি ভারতীয় নির্বাচকরা। রোহিত-কোহলিকে ছাড়া তিন ম্যাচের সিরিজে

নিউজিল্যান্ডকে ১-০ ও শ্রীলঙ্কাকে ২-১ ব্যবধানে হারায় টি-টোয়েন্টির এক নম্বর দল ভারত। দু’টি সিরিজেই অধিনায়কত্ব করেছেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে ভারতের সহ-অধিনায়কের দায়িত্ব পেয়েছেন বর্তমানে টি-টোয়েন্টির সেরা ব্যাটার সূর্যকুমার যাদব। পারিবারিক কারণে টি-টোয়েন্টি সিরিজে খেলছেন না লোকেশ রাহুল-অক্ষর প্যাটেল।

দেড় বছর পর টি-টোয়েন্টি দলে ফিরলেন ওপেনার পৃথ্বী শ। গেল মাসে ঘরোয়া রঞ্জি ট্রফিতে চার দিনের ম্যাচে ৩৮৩ বলে ৩৭৯ রানের দুর্দান্ত ইনিংস খেলেন তিনি। তিন ম্যাচের ওয়ানডের পর এবার নিউজিল্যান্ডের

বিপক্ষে টি- টোয়েন্টি সিরিজ জয়ের ব্যাপারে আশাবাদি পান্ডিয়া বলেন, ‘নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে আমরা খুবই ভালো খেলেছি। টি-টোয়েন্টি সিরিজেও কিউইদের হারানোর ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী।’

অন্য দিকে, ওয়ানডের মত টি-টোয়েন্টি সিরিজে খেলছেন না নিউজিল্যান্ডের দুই সেরা ক্রিকেটার নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন ও পেসার টিম সাউদি। আগামী মাসে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে

টেস্ট সিরিজকে সামনে রেখে প্রস্তুতিতে ব্যস্ত উইলিয়ামসন-সাউদি। টি-টোয়েন্টি সিরিজে দলকে নেতৃত্ব দিবেন অলরাউন্ডার মিচেল স্যান্টনার। ১১টি টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডকে নেতৃত্ব দেয়ার অভিজ্ঞতা আছে স্যান্টনারের।

স্বল্প অভিজ্ঞতা দিয়ে শক্তিশালী ভারতের বিপক্ষে সিরিজ জয়ের স্বপ্ন স্যান্টনারের। তিনি বলেন, ‘টি-টোয়েন্টি ফরম্যাটের এক নম্বর দল ভারত। সিরিজ জিততে হলে আমাদের সেরা ক্রিকেট খেলতে হবে।

ব্যাটিং-বোলিংসহ সব বিভাগে ভালো করতে পারলে সাফল্য পাওয়া অসম্ভব নয়। টি-টোয়েন্টিতে এ পর্যন্ত ২২বার মুখোমুখি হয়েছে ভারত ও নিউজিল্যান্ড। এরমধ্যে ভারতের জয় ১২টিতে, নিউজিল্যান্ডের নয়টিতে। একটি ম্যাচ টাই হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *