Breaking News

যে কারণে ‘রুট’ ইংল্যান্ডের সর্বকালের সেরা কমপ্লিট ব্যাটার

এরি মধ্যে অপরাজিত সেঞ্চুরি করে দলকে লর্ডস টেস্ট জিতিয়ে এখন প্রশংসার বন্যায় ভাসছেন জো রুট। লর্ডসে সদ্যসমাপ্ত ইংল্যান্ড-নিউজিল্যান্ডের প্রথম টেস্টে তিনি ১০ হাজার টেস্ট রানের মাইলফলক পার করেছেন।

যুগ্মভাবে অ্যালেস্টার কুকের সঙ্গে কনিষ্ঠতম ক্রিকেটার হিসাবে এই রেকর্ড গড়েছেন রুট। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক কুকের মতে, রুট তার রেকর্ড তো ভাঙবেনই, বরং তাকে ছাড়িয়ে অনেকদূর এগিয়ে যাবেন।

লর্ডসে নিজের ক্যারিয়ারের ২৬তম টেস্ট সেঞ্চুরি করে রুট ইংল্যান্ড জয় এনে দিয়েছেন। কেভিন পিটারসেন অসামান্য সব ইনিংস খেলার দক্ষতা রাখলেও কুক বলেছেন, ‘রুটের খেলা দেখেও শান্তি এবং ওই আমার দেখা ইংল্যান্ডের সর্বকালের সবচেয়ে কমপ্লিট খেলোয়াড়।

কেভিন পিটারসেন অসামান্য সব ইনিংস খেলতে পারত বটে, তবে তিন ফরম্যাটে সবচেয়ে কমপ্লিট ব্যাটার বলতে গেলে রুটই। তার ধারাবাহিকতাটাই অসামান্য। ‘

রুট টেস্ট ক্রিকেটকে বেশি প্রাধান্য দিলেও তিনি ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। ৩২টি টি-টোয়েন্টিতে ১২৬.৩০ স্ট্রাইক রেট এবং ৩৫.৭২ গড়ে তার রান ৮৯৩। উল্লেখ্য, ১২, ৪৭২ রান নিয়ে ইংল্যান্ডের সর্বকালের সর্বোচ্চ টেস্ট স্কোরার হলেন কুক।

এক সময় অনেকেই মনে করতেন তিনি টেস্টে শচীন টেন্ডুলকারের সর্বোচ্চ রানের রেকর্ড (১৫, ৯২১ রান) তিনি ভেঙে দেবেন। তবে মাত্র ৩৩ বছর বয়সে অবসর নেওয়ায় সেটা আর হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *