Breaking News

মাত্র ৩৫ বছরেই হঠাৎ সবধরনের ক্রিকেটকে বিদায় বলে দিলেন ‘রায়না’

সবধরনের ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিলেন সাবেক ভারতীয় ক্রিকেটার সুরেশ রায়না। আন্তর্জাতিক ক্রিকেট থেকে আগেই বিদায় নিয়েছিলেন ৩৫ বছর বয়সী এ বাঁহাতি মিডলঅর্ডার ব্যাটার।

মঙ্গলবার আইপিএলসহ ভারতের ঘরোয়া ক্রিকেট থেকেও বিদায় নিলেন তিনি। ২০২০ সালের ১৫ আগস্ট, একইদিনে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন রায়না ও মহেন্দ্র সিং ধোনি।

এবার ঘরোয়া ক্রিকেটও ছেড়ে দেওয়ায় বিদেশি লিগ ও রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজের মতো চ্যারিটি টুর্নামেন্টগুলো খেলতে কোনো বাধা রইলো না রায়নার। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিজের অবসরের সিদ্ধান্ত জানিয়ে রায়না লিখেছেন,

‘আমার দেশ ও উত্তর প্রদেশের প্রতিনিধিত্ব করতে পারা আমার জন্য অনেক সম্মানের। আমি আজ সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করছি। অবসর নেওয়ার ফলে আগামী ১৬ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া রোড সেফটি সিরিজে খেলতে পারবেন রায়না।

এরই মধ্যে খেলার ব্যাপারে নিশ্চয়তাও দিয়েছেন তিনি। রায়নার ইচ্ছা, আগামী দুই-তিন বছর এমন প্রদর্শনীমূলক ক্রিকেট খেলে যাওয়ার। ভারতীয় সংবাদমাধ্যম দৈনিক জাগরণে রায়না বলেছেন

‘আমি আরও দুই-তিন বছর ক্রিকেট খেলতে চাই। উত্তর প্রদেশ ক্রিকেটে বেশ কয়েকজন তরুণ প্রতিভাবান খেলোয়াড় উঠে আসছে। আমি এরই মধ্যে উত্তর প্রদেশ অ্যাসোসিয়েশন থেকে অনাপত্তিপত্র নিয়েছি।

নিজের সামনের দিনগুলোর ব্যাপারে পরিস্কার কিছু না জানিয়ে তিনি আরও বলেন, ‘আমি এবার রোড সেফটি সিরিজ খেলবো। দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও আরব আমিরাতের লিগ থেকে বিভিন্ন দল যোগাযোগ করেছে।

তবে আমি এখনও কোনো সিদ্ধান্ত নেইনি। ২০১৮ সালের পর থেকে আর কোনো প্রথম শ্রেণি অথবা লিস্ট এ ম্যাচ খেলেননি রায়না। আইপিএলে তার শেষ ম্যাচ ২০২১ সালের অক্টোবরে।

চেন্নাই সুপার কিংসের সাফল্যের পেছনে বড় কারিগর ছিলেন তিনি। ২০০৮ থেকে ২০২১ পর্যন্ত ১১ আসরে চেন্নাইয়ের জার্সিতে খেলেছেন রায়না। এখন পর্যন্ত চেন্নাইয়ে জেতা চারটি শিরোপায়ই (২০১০, ২০১১, ২০১৮ ও ২০২১) দলে ছিলেন রায়না।

দলটির হয়ে ১৭৬ ম্যাচ খেলে ৪৬৮৭ রান করেছেন তিনি। যা এখন পর্যন্ত চেন্নাইয়ের পক্ষে সর্বোচ্চ। তবু ২০২২ সালের আইপিএলে চেন্নাই বা অন্য কেউ রায়নাকে দলে ভেড়ায়নি। সবমিলিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে ১০৯ ম্যাচে ৬৮৭১ রান,

লিস্ট এ ক্রিকেটে ৩০২ ম্যাচে ৮০৭৮ রান ও কুড়ি ওভারের ক্রিকেটে ৩৩৬ ম্যাচ খেলে ৮৬৫৪ রান করেছেন রায়না। উত্তর প্রদেশের হয়ে ২০০২-০৩ মৌসুমে যাত্রা শুরু করেছিলেন তিনি। যার ইতি টানলেন এবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *