Breaking News

দক্ষিণ আফ্রিকার ফ্র্যাঞ্চাইজি লিগের নিলামে একমাত্র বাংলাদেশি পেসার খালেদ

দক্ষিণ আফ্রিকার নতুন টি-টোয়েন্টি লিগে খেলতে আগ্রহী সৈয়দ খালেদ আহমেদ। ইতোমধ্যে টুর্নামেন্টটির নিলাম তালিকায় নাম লিখিয়েছেন বাংলাদেশের এই পেসার। বাংলাদেশ থেকে নিলামের জন্য নাম দিয়েছেন শুধু তিনিই।

তার ভিত্তিমূল্য ধরা হয়েছে ১০ হাজার মার্কিন ডলার। এসএ-২০’ নামের এই টুর্নামেন্টের নিলামের জন্য নাম দেওয়া ৫৩৩ জন খেলোয়াড়ের তালিকা শুক্রবার (২ সেপ্টেম্বর) প্রকাশ করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।

এর মধ্যে ২৪৮ জন খেলোয়াড় দক্ষিণ আফ্রিকার। সর্বোচ্চ ভিত্তিমূল্যের তালিকায় আছেন দুইজন- ওয়েস্ট ইন্ডিজের দুই পেসার জেডেন সিলস ও ওডিন স্মিথ। তাদের ভিত্তিমূল্যে ধরা হয়েছে ১ লাখ ১ হাজার ডলার।

দ্বিতীয় সর্বোচ্চ ৯৮ হাজার ডলার ভিত্তিমূল্যের তালিকায় আছেন ইংল্যান্ডের ওয়েন মর্গ্যান, আদিল রশিদ, জেসন রয়, টাইমাল মিলস, ডেভিড উইলি, নিউজিল্যান্ডের জেমস নিশাম ও শ্রীলঙ্কার চামিকা করুনারত্নে।

৪৯ হাজার ডলার ভিত্তিমূল্যের তালিকায় আছেন মোট ৫২ জন। সেখানে আছেন গত এপ্রিলে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া নিউজিল্যান্ডের রস টেইলরও।

নিলামের জন্য নাম দেওয়া খালেদের এখনও বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টি খেলা হয়নি। দেশের হয়ে এখন পর্যন্ত ৯টি টেস্ট খেলেছেন ২৯ বছর বয়সী এই পেসার। ঘরোয়া ক্রিকেটে ৩৬ টি-টোয়েন্টি ম্যাচে ওভারপ্রতি ৭.৭৩ রান দিয়ে তার প্রাপ্তি ৪৫ উইকেট।

অবশ্য নিজেদের আগ্রহ জানানো মানেই নিলামে নাম ওঠার নিশ্চয়তা নয়। এই তালিকা থেকে নিজেদের পছন্দের ক্রিকেটারদের একটি সংক্ষিপ্ত তালিকা ফ্র্যাঞ্চাইজিগুলো ৮ সেপ্টেম্বরের মধ্যে দেবে কর্তৃপক্ষকে।

সেখান থেকেই চূড়ান্ত হবে নিলামের তালিকা। কেপ টাউনে ১৯ সেপ্টেম্বর হবে নিলাম। আগামী বছরের জানুয়ারি-ফেব্রুয়ারিতে হতে যাওয়া এই টুর্নামেন্টের ছয় ফ্র্যাঞ্চাইজিই আইপিএল মালিকদের মালিকানাধীন।

‘মার্কি’ তালিকায় থাকা খেলোয়াড়দের মধ্যে থেকে প্রত্যেক ফ্র্যাঞ্চাইজি এরই মধ্যে দুই থেকে পাঁচ জন করে খেলোয়াড় সরাসরি দলে টেনেছে। প্রত্যেক ফ্র্যাঞ্চাইজি ১৭ জনের স্কোয়াড গড়তে পারবে।

এর মধ্যে সাত জন থাকবে বিদেশি এবং ১০ জন দক্ষিণ আফ্রিকান। একাদশে সর্বোচ্চ চার জন বিদেশি খেলোয়াড় খেলানো যাবে। এই টুর্নামেন্ট চলাকালীন সময়েই হবে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ

সংযুক্ত আরব আমিরাতের নতুন টি-টোয়েন্টি লিগ ও বাংলাদেশের বিপিএল। দক্ষিণ আফ্রিকার লিগের নিলামে নাম তুলতে আগ্রহীদের মধ্যে নেই পাকিস্তানের কোনো ক্রিকেটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *