Breaking News

ভারত-পাকিস্তানের ক্রিকেটাররা একই ফ্র্যাঞ্চাইজির লিগ খেলবেন

ভারত-পাকিস্তানের ক্রিকেটাররা একই ফ্র্যাঞ্চাইজির লিগ খেলবেন। টি-২০ ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের দুনিয়ায় আরও দুটি নতুন লিগের যাত্রা শুরু হচ্ছে। একটি দক্ষিণ আফ্রিকার টি-২০ লিগ। অন্যটি সংযুক্ত আরব আমিরাত টি-২০ লিগ।

দুটি লিগই বেশ জাঁকজমকপূর্ণ হবে বলে ধারণা পাওয়া যাচ্ছে।  দুই লিগেই ড্রাফটের বাইরে ক্লাবগুলো পছন্দ মতো ক্রিকেটার সাইন করাতে পারবে। দুই লিগে আরও একটি মিল আছে।

ক্লাবগুলোর মালিকানা নিয়েছে আইপিএলে দল থাকা মাদার নয়তো সিস্টার কোম্পানি। দক্ষিণ আফ্রিকার লিগের ছয় দলই আইপিএলের সঙ্গে কোন না কোনভাবে যুক্ত থাকা প্রতিষ্ঠানের। সরাসরি আইপিএল ফ্র্যাঞ্চাইজিও একটি ক্লাবের মালিকানা নিয়েছে।

অন্যদিকে আরব আমিরাতের লিগের ছয় দলের মধ্যে পাঁচটির মালিকানা ভারতীয় প্রতিষ্ঠানের। একটির মালিকানা নিয়েছে গ্লেজার ফ্যামিলি বা ম্যানচেস্টার ইউনাইটেড কর্তৃপক্ষ।

এখন প্রশ্ন হচ্ছে ভারতীয় মালিকানাধীন কোম্পানির অধীনে পাকিস্তানি ক্রিকেটাররা কি খেলার জন্য ডাক পাবেন? ডাক পেলে পাকিস্তান ক্রিকেট বোর্ড কি তাদের ছাড়পত্র দেবে?

আমিরাত লিগের তিনটি ফ্র্যাঞ্চাইজির মালিকপক্ষ জানিয়েছে, আপাতত তারা পাকিস্তানের ক্রিকেটার নেওয়ার কথা ভাবছেন না। তবে ম্যানচেস্টার ফ্যামিলির মালিকানায় যাওয়া ক্লাবটি নাকি পিসিবির কেন্দ্রীয় চুক্তিতে থাকা দুই-তিনজন ক্রিকেটারের সঙ্গে চুক্তির ব্যাপারে কথা বলেছেন।

পিসিবি জানিয়েছে, শুধু দক্ষিণ আফ্রিকা কিংবা আমিরাতের লিগ নয় বিগ ব্যাশে খেলার জন্য ক্রিকেটারদের ছাড়পত্র দেওয়া হবে কিনা সেই বিষয়টি বিবেচনাধীন আছে।

বুধবার পিসিবি এক বিবৃতিতে বলেছে, ‘বিদেশি ফ্র্যাঞ্চাইজি লিগে ক্রিকেটারদের খেলার জন্য ছাড়পত্র দেওয়ার বিষয়টি এখনও বিবেচনাধীন। এখন পর্যন্ত আমরা বিগ ব্যাশ এবং আমিরাত থেকে ক্রিকেটারদের ছাড়পত্র দেওয়ার বিষয়ে আবেদন পেয়েছি।

তবে দক্ষিণ আফ্রিকা লিগের পক্ষ থেকে এখনও আমারা কোন প্রস্তাব পাইনি। ওদিকে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড জানিয়েছে, তারা চান লিগে পাকিস্তানের ক্রিকেটাররা খেলুক। দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে এ বিষয়ে কোন বাধা নেই।

তবে ভারতের মালিকানধীন ফ্র্যাঞ্চাইজি হওয়ায় বিষয়টি শেষ পর্যন্ত কোথায় গিয়ে দাঁড়াবে বলতে পারছেন না তারা। দেশটির ক্রিকেট বোর্ড জানিয়েছে, ড্রাফটের বাইরে থেকে এরই মধ্যে তারা ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা এবং নিউজিল্যান্ড থেকে ৩০ জনের সঙ্গে চুক্তি সম্পন্ন করেছেন।

কিন্তু কোন পাকিস্তানি ক্রিকেটারকে দলভুক্ত করেননি। সংযুক্ত আরব আমিরাত লিগে ম্যানচেস্টার পরিবারের মালিকানাধীন দলটির ডিরেক্টর হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে অভিজ্ঞ কোচ টম মুডিকে।

জানা গেছে, তিনি বাবর আজম ও শাহিন শাহ আফ্রিদির সঙ্গে চুক্তি করে রাখার চেষ্টা করেছেন। কিন্তু লিগ থেকে নিশ্চিত করে কিছু না বলা এবং পিসিবি ছাড়পত্র দেবে কিনা তা ঠিক না হওয়ায় মুডি কিংবা বাবরদের পক্ষ থেকে কিছু চূড়ান্ত করা সম্ভব হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *