Breaking News

ভারতের মাটিতে ১২ বছর অপেক্ষার বৃত্ত ভাঙলেন ‘উসমান খাজা’

ভারতের মাটিতে ২০০৫ সালের পর আর কোনো টেস্ট সিরিজ জিততে পারেনি অস্ট্রেলিয়া। ম্যাচ জিতলেও স্পিন-স্বর্গে গড়া সেসব পিচে অজি ব্যাটারদের সেঞ্চুরির আক্ষেপ ছিল দীর্ঘ ১২ বছর। যেন সেঞ্চুরি না পাওয়ার একটি বৃত্তে আটকে ছিলেন তারা।

অবশ্য তাদের মাটিতে সর্বশেষ ২০০৭ সালে পাকিস্তানের মিসবাহ-উল-হক টেস্টে সেঞ্চুরি পেয়েছিলেন। এরপর প্রতিপক্ষ দলের ব্যাটাররা শতকের দেখা পেতে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়েছে।

আহমেদাবাদে সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট। ২-১ ব্যবধানে পিছিয়ে থাকা অস্ট্রেলিয়া এই টেস্টটি জিততে পারলে সমতায় শেষ করার সুযোগ আছে। ভারতের মাটিতে যেটা হবে অনেক বড় অর্জন।

মহাগুরুত্বপূর্ণ এই টেস্টে প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে অস্ট্রেলিয়া। উসমান খাজার হার না মানা সেঞ্চুরিতে ৪ উইকেটে ২৫৫ রান নিয়ে দিন শেষ করেছে অসিরা। এই টেস্টে টসভাগ্য সহায় হয়েছে সফরকারীদের।

প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন অসি অধিনায়ক স্টিভেন স্মিথ। ট্রাভিস হেড আর উসমান খাজা শুরুটা ভালোই করেন। তাদের ৬১ রানের জুটিটি ভাঙেন রবিচন্দ্রন অশ্বিন। ৩২ করে ফেরেন হেড।

এরপর মার্নাস লাবুশেনকে (৩) বোল্ড করে ভারতকে লড়াইয়ে ফেরান মোহাম্মদ শামি। তবে তৃতীয় উইকেটে স্মিথকে নিয়ে ৮৯ রানের জুটি গড়ে তোলেন খাজা। স্মিথ ৩৮ করে জাদেজার বলে বোল্ড হন।

১৭ করা পিটার হ্যান্ডসকম্বকে বোল্ড করেন শামি। তবে দিনের বাকি সময়টা ক্যামেরুন গ্রিনকে নিয়ে কাটিয়ে দিয়েছেন উসমান খাজা। পঞ্চম উইকেটে তারা অবিচ্ছিন্ন আছেন ৮৫ রানে। ক্যামেরুন গ্রিন অপরাজিত ৪৯ রান নিয়ে।

খাজা তুলে নিয়েছেন টেস্ট ক্যারিয়ারের ১৪তম সেঞ্চুরি। ২৫১ বল মোকাবেলায় তার ইনিংসটি ১০৪ রানের। এখন পর্যন্ত ১৫টি বাউন্ডারি হাঁকিয়েছে বাঁহাতি এই ব্যাটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *