Breaking News

ভবিষ্যতে লাল ও সাদা বলে পৃথক-পৃথক অধিনায়ক হবে ইঙ্গিত বিসিবির

হেড কোচ রাসেল ডোমিঙ্গোকে শুধু টেস্ট আর ওয়ানডে কোচ রেখে টি-টোয়েন্টি ফরম্যাটের জন্য নতুন টেকনিক্যাল অ্যাডভাইজার নিয়োগ দেয়া হয়েছে। সেই পদে আজই যোগ দিয়েছেন ভারতের সাবেক জাতীয় ক্রিকেটার শ্রীধরন শ্রীরাম।

অবস্থাদৃষ্টে মনে হচ্ছে আগামী দিনগুলোয় টিম বাংলাদেশে আরও নতুনত্বের দেখা মিলতে পারে এবং সেগুলোও হবে অবাক করা! বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের আজকের কথায় আছে তার পরিষ্কার আভাস।

সোমবার ভর দুপুরে শেরে বাংলায় সাংবাদিকদের সঙ্গে আলাপে অনেক কথার ভিড়ে বিসিবি প্রেসিডেন্ট জানিয়ে দিলেন, তারা আগাশি দিনগুলোয় টি-টোয়েন্টি ফরম্যাট নিয়ে দীর্ঘ মেয়াদী পরিকল্পনার কথা ভাবছেন। অনেক কিছু করার চিন্তা ভাবনা আছে।

এর মধ্যে অধিনায়ক পদে আবার পরিবর্তনের কথাও শোনা গেল বিসিবি প্রধানের মুখে। তার সোজা কথা, ‘আগামীতে আমরা লাল ও সাদা বলের জন্য পৃথক অধিনায়ক মনোনয়ন দেয়ার কথাও ভাবছি। যদি তাই হয়, তাহলে ওয়ানডে ক্যাপ্টেন তামিম ইকবালের কী হবে?

সাকিব কি তবে টি টোয়েন্টির পাশাপাশি ওয়ানডেতেও অধিনায়ক হবেন? তামিম ইকবাল কিংবা অন্য কাউকে কি তাহলে টেস্টের ক্যাপ্টেন করা হবে? আগামী বছর ওয়ানডে বিশ্বকাপের আগে সাকিবের কাঁধে দল পরিচালনার দায়িত্ব অর্পন করা হলে অবাক হবার কিছু থাকবে না।

এর বাইরে নাজমুল হাসান পাপন আরও জানালেন যে, আপাততঃ রাসেল ডোমিঙ্গোই টেস্ট আর ওয়ানডেতে বাংলাদেশের হেড কোচের দায়িত্ব পালন করবেন। তবে টি টোয়েন্টি ফরম্যাটের এশিয়া কাপে থাকছে না কোন হেড কোচ। শ্রীধরন শ্রীরামই টেকনিক্যাল অ্যাভাইজার হিসেবে সব প্ল্যান করবেন।

টেকনিক্যাল অ্যাডভাইজার শ্রীরাম গেম প্ল্যান তৈরি করবেন। তার লক্ষ্য পরিকল্পনা অনুযায়ীই খেলবে দল। সঙ্গে ব্যাটিং কোচ পেস-স্পিন বোলিং কোচ, ফিল্ডিং কোচ থাকবেন সঙ্গে। টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন ক্রিকেট অপারেশন্স কমিটি চেয়ারম্যান জালাল ইউনুস আর তিনি (নাজমুল হাসান পাপন) স্বয়ং থাকবেন এশিয়া কাপে।

এদিকে আজ দুপুরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার আগে মধ্যাহ্নে টেস্ট-ওয়ানডের হেড কোচ রাসেল ডোমিঙ্গো ও নতুন টেকনিক্যাল অ্যাডভাইজার শ্রীরামের সঙ্গে শেরে বাংলায় তার অফিস কক্ষে একান্তে কথা বলেন বিসিবি সভাতি।

তা জানিয়ে তিনি বলেন, ‘আপনাদের আগেই জানিয়েছি যে আমরা ভারতের সাবেক জাতীয় ক্রিকেটার শ্রীধরন শ্রীরামকে টি-টোয়েন্টি ফরম্যাটের টেকনিক্যাল অ্যাডভাইজার করেছি। আমরা আজ শ্রীরামের সঙ্গে বসেছিলাম। কিছুক্ষণ কথাও হয়েছে।

এছাড়া আমরা রাসেল ডোমিঙ্গোর সঙ্গেও আমাদের ভবিষ্যত পরিকল্পনা নিয়ে কথা বলেছি। ডোমিঙ্গো আগামী তিন সপ্তাহের মধ্যে তার ভবিষ্যত পরিকল্পনা আমাদের লিখে জানাবে। এর বাইরে এবারকার জাতীয় লিগ এনসিএল দেখতে উৎসাহি ডোমিঙ্গো এবং এ টিমের খেলাও দেখবে।

তাতে করে কারা আমাদের ভবিষ্যত সম্ভাবনা সে সম্পর্কে তার একটু পরিষ্কার ধারনা জন্মাবে এবং যারা জাতীয় দলের বাইরে আছে তাদেরও সর্বশেষ অবস্থা দেখা হবে। বিসিবি সভাপতি জানিয়ে দিলেন ডোমিঙ্গোর সঙ্গে এখনই সম্পর্ক চুকে বুকে যাবার কোনোই সম্ভাবনা নেই।

এ দক্ষিণ আফ্রিকান আগামী বছর নভেম্বর পর্যন্ত টেস্ট আর ওয়ানডের হেড কোচের দায়িত্বে থাকবেন। এর বাইরে বিসিবি সভাপতি আরও একটি বড় তথ্য জানিয়ে দিলেন।

তাহলো জেমি সিডন্সকে জাতীয় দলের ব্যাটিং কোচ থেকে সরিয়ে গেম ডেভেলপমেন্ট-এর কোচ হিসেবে নেয়া হচ্ছে। এ অস্ট্রেলিয়ান কোচ জাতীয় দল থেকে বাদ ও বাইরে থাকা ক্রিকেটারদের নিয়ে কাজ করবেন সিডন্স।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *