Breaking News

ব্রাজিল ২৪ বছরের শিরোপা খরা কাটাবে ‘যুক্তরাষ্ট্র’ বিশ্বকাপেই

লিওনেল মেসির হাত ধরে ৩৬ বছরের শিরোপা খরা কাটিয়েছে লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনা। ২০০২ সালে পর আবার ফুটবলের শ্রেষ্ঠত্বের শিরোপা গিয়েছে লাতিনের ঘরে। এর আগে শেষবার ব্রাজিলের হাত ধরেই লাতিনে শিরোপা গিয়েছিল।

এরপর কেটে গেছে ২৪ বছর। অধরা শিরোপা ছুঁয়ে দেখা হয়নি। কাতার বিশ্বকাপের ২২তম আসরে ২০ বছরের শিরোপা খরা কাটানোর লক্ষ্যেই মাঠে নেমেছিল সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়নরা। তিতে দুর্দান্ত একটি দল নিয়েই কাতারে পা রেখেছিলেন।

কিন্তু কোয়ার্টার ফাইনালে টাইব্রেকার ভাগ্যে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিদায় নেয় সাম্বার দেশটি। এরপরই ব্রাজিলের শিরোপা খরার সময় গিয়ে ঠেকে ২৪ বছরে। কেননা আগামী বিশ্বকাপ আসর ২০২৬ সালে অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্র,

মেক্সিকো ও কানাডার যৌথ আয়োজনে। যেটি বিশ্বকাপের ২৩তম আসর। সবার দৃষ্টি এখন সেখানে। ব্রাজিল কি পারবে তাদের ২৪ বছরের শিরোপা খরা কাটাতে? ব্রাজিল ভক্তরা অবশ্য সে আসরকে ঘিরে আশা দেখতেই পারেন।

কেননা যুক্তরাষ্ট্রের মাটি যে ব্রাজিলের জন্য সৌভাগ্য বয়ে আনে। এর আগেও তার প্রমাণ মিলেছে। আসুন দেখে নেই যুক্তরাষ্ট্র যে হিসেবে ব্রাজিলের জন্য সৌভাগ্য বয়ে আনে। ১৯৭০ সালে লাতিনের দেশটি তাদের তৃতীয় বিশ্বকাপ জিতেছিল।

এরপর ৮০’র দশকে ব্রাজিল অনেক শক্তিশালী স্কোয়াড নিয়ে অংশ নিলেও বিশ্বকাপ পুনরুদ্ধার করতে পারেনি। কিন্তু ব্রাজিল তাদের চতুর্থ বিশ্বকাপ ঘরে তোলে ১৯৯৪ সালে। অর্থাৎ ১৯৭০ এর পর ১৯৯৪, মাঝে দীর্ঘ ২৪ বছরের অপেক্ষা।

ব্রাজিল তাদের ইতিহাসে এর চেয়ে বেশি সময় ধরে অপেক্ষা করেনি আর কোন শিরোপার জন্যই। তাই তো এবারও সেই সময়টা পর্যন্তই অপেক্ষা করতে হবে বলেই ধারণ করছেন ব্রাজিলের সমর্থকরা।  যেহেতু ২০২৬ সালে হবে পরবর্তী বিশ্বকাপ

এবং ব্রাজিলের শেষ শিরোপা জিতেছিল ২০০২ সালে, এর মধ্যে ব্যবধান ২৪ বছরের। শুধু তাই নয়, ১৯৯৪ সালে ব্রাজিল বিশ্বকাপ জিতেছিল যুক্তরাষ্ট্রের মাটিতে। এবার সেই যুক্তরাষ্ট্রের মাটিতেই বসতে যাচ্ছে ২০২৬ বিশ্বকাপ।

তাহলে কি ২৪ বছরের আক্ষেপ যুক্তরাষ্ট্রের মাটিতেই ঘুচাবে? তার আগে অবশ্য ব্রাজিলকে ২০২৬ বিশ্বকাপের যোগ্যতা অর্জনের লড়াইয়ে মাঠে নামতে হবে। চলতি বছরের সেপ্টেম্বরে বাছাইপর্ব খেলতে মাঠে নামবে রেকর্ড চ্যাম্পিয়নরা।

বাছাইপর্বে চলতি বছরের নভেম্বরে সুপার ক্লাসিকোতে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। ২০২১ সালের পর কোপা আমেরিকার ফাইনালের পর বিশ্বকাপ বাছাইপর্বে এটাই হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর প্রথম ম্যাচ।

২০২৫ সালে ফিরতি ম্যাচে ব্রাজিলকে আতিথ্য দেবে আর্জেন্টিনা। সেটি হবে বাছাইপর্বের ১৪তম রাউন্ড। উল্লেখ্য, ২০২৬ বিশ্বকাপে ৪৮ দল অংশ নেয়ায় দক্ষিণ আমেরিকা মহাদেশ থেকে এবার ৬টি দল সরাসরি চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পাবে।

পয়েন্ট টেবিলে সপ্তম দলটিকে খেলতে হবে প্লে অফ। এর আগে দক্ষিণ আমেরিকা থেকে সরাসরি ৪টি দল বিশ্বকাপে সুযোগ পেত আর পঞ্চম দলটিকে প্লে অফ খেলে উঠে আসতে হতো।

বিশ্বকাপ বাছাইপর্বে ২০২৩ সালের ম্যাচ (লাতিন আমেরিকা)

সেপ্টেম্বর, ২০২৩
(প্রথম রাউন্ড)

উরুগুয়ে–চিলি
কলম্বিয়া–ভেনিজুয়েলা
ব্রাজিল–বলিভিয়া
প্যারাগুয়ে–চিলি
আর্জেন্টিনা–ইকুয়েডর

(দ্বিতীয় রাউন্ড)
পেরু–ব্রাজিল
ভেনিজুয়েলা–প্যারাগুয়ে
বলিভিয়া–আর্জেন্টিনা
চিলি–কলম্বিয়া

অক্টোবর, ২০২৩
(তৃতীয় রাউন্ড)

কলম্বিয়া–উরগুয়ে
ব্রাজিল–ভেনিজুয়েলা
বলিভিয়া–ইকুয়েডর
আর্জেন্টিনা–প্যারাগুয়ে
চিলি–পেরু

(চতুর্থ রাউন্ড)
উরুগুয়ে–ব্রাজিল
পেরু–আর্জেন্টিনা
ভেনিজুয়েলা–চিলি
ইকুয়েডর–কলম্বিয়া
প্যারাগুয়ে–বলিভিয়া

নভেম্বর, ২০২৩
(পঞ্চম রাউন্ড)

কলম্বিয়া–ব্রাজিল
ভেনিজুয়েলা–ইকুয়েডর
বলিভিয়া–পেরু
আর্জেন্টিনা–উরুগুয়ে
চিলি–প্যারাগুয়ে

(ষষ্ঠ রাউন্ড)
উরুগুয়ে–বলিভিয়া
পেরু–ভেনিজুয়েলা
ব্রাজিল–আর্জেন্টিনা
প্যারাগুয়ে–কলম্বিয়া
ইকুয়েডর–চিলি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *