Breaking News

আবারো ৪০ মাস পর ফিফা র‍্যাঙ্কিংয়ে পেছালো বাংলাদেশ !

আবারো ৪০ মাস পর ফিফা র‍্যাঙ্কিংয়ে পেছালো বাংলাদেশ। ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের সবচেয়ে খারাপ সময়টা গেছে ২০১৭ থেকে ২০১৮ সাল পর্যন্ত।

বহুদিন আন্তর্জাতিক ফুটবল খেলতে না পারার দায়ে এ সময় ফুটবলে র‍্যাঙ্কিংয়ে পেছাতে পেছাতে ১৯৭তম দল হয়ে পড়েছিল বাংলাদেশ।

এ ক্ষেত্রে বাংলাদেশের চেয়ে পিছিয়ে ছিল মাত্র ৯টি দল। নিয়মিত খেলা শুরু হতেই সে অবস্থা কাটিয়ে উঠেছে বাংলাদেশ। ২০১৯ সালে ১৮২-তেও উঠে এসেছিল। কিন্তু ২০২২ সালে আবার একটু ধাক্কা খেল বাংলাদেশ।

শনিবার এশিয়ান কাপ বাছাইপর্বে তুর্কমেনিস্তানের কাছে ২-১ ব্যবধানে হেরে গেছেন জামাল ভূঁইয়ারা। এই হারে ৪০ মাস পর আবার র‍্যাঙ্কিংয়ে ১৯০-এর পেছনে চলে গেল বাংলাদেশ।

র‍্যাঙ্কিংয়ে ১৮৬তম অবস্থান নিয়ে বছর শুরু করেছিল বাংলাদেশ। মার্চ পর্যন্ত কোনো ম্যাচ না খেললেও অন্যদের কারণে দুই ধাপ পিছিয়ে গিয়েছিলেন জামালরা। এরপরই ফুটবলে ব্যস্ত হয়েছে বাংলাদেশ, তবে সময়টা সাফল্যহীনই কেটেছে।

এশিয়ান কাপ বাছাইপর্বের আগে তিনটি প্রীতি ম্যাচে কোনো জয় পায়নি, হেরেছে মালদ্বীপের বিপক্ষে। তবে র‍্যাঙ্কিংয়ে এর কোনো ছাপ পড়েনি। মার্চের পর আনুষ্ঠানিকভাবে কোনো র‍্যাঙ্কিং প্রকাশ করেনি ফিফা।

প্রীতি ম্যাচ বলে সে ম্যাচগুলোর ফলও পয়েন্টে খুব বেশি পার্থক্য গড়ে দেয়নি।

এশিয়ান কাপ বাছাইপর্বের ম্যাচগুলো প্রতিযোগিতামূলক ম্যাচ। আর এ কারণেই এই ম্যাচগুলোর ফল বেশ গুরুত্বপূর্ণ। প্রথম ম্যাচে ৯৯ ধাপ এগিয়ে থাকা বাহরাইনের বিপক্ষে খেলছিল বাংলাদেশ।

এত এগিয়ে থাকা এক দলের বিপক্ষে ২-০ গোলের হারে রেটিং পয়েন্ট ৫.০১ কমেছিল বাংলাদেশের। সে সঙ্গে র‍্যাঙ্কিংয়ে অবস্থানও এক ধাপ পিছিয়ে গিয়েছিল। ওদিকে বাংলাদেশকে হারিয়ে ৪ ধাপ এগিয়েছে বাহরাইন।

আজ বাংলাদেশ র‍্যাঙ্কিং ও রেটিং দুটিই বাড়িয়ে নেওয়ার সুযোগ পেয়েছিল। ১৩৫তম দলের বিপক্ষে দাপটের সঙ্গে খেলেছে বাংলাদেশ। গোলের সুযোগ সৃষ্টিতে বাংলাদেশই এগিয়ে ছিল।

কিন্তু সুযোগ কাজে লাগাতে না পেরে ম্যাচটা ২-১ ব্যবধানে হেরেছে বাংলাদেশ। তাতে ৭.৯ রেটিং পয়েন্ট কমেছে বাংলাদেশের। আজ ম্যাচ শেষে বাংলাদেশের রেটিং এখন ৮৯১.৯৯। আর র‍্যাঙ্কিংয়ে এখন বাংলাদেশ ৩ ধাপ পিছিয়ে এখন আছে ১৯২তম স্থানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *