Breaking News

ব্রাজিলের ১২তম শিরোপার লড়াই শুরু কাল থেকে, আর্জেন্টিনার ‘হেক্সা’ মিশন

ব্রাজিলের ১২তম শিরোপার লড়াই শুরু কাল থেকে, আর্জেন্টিনার ‘হেক্সা’ মিশন। কাতার বিশ্বকাপের ঝাঁজ এখোনো শেষ হয়নি। এরই মধ্যে লাতিন আমেরিকায় শুরু হচ্ছে বড়সড় প্রতিযোগিতা। যেখানে লড়বেন আগামীর মেসি-নেইমার-সুয়ারেজরা। এই প্রতিযোগিতায় ১২তম শিরোপার জন্য নামবে ব্রাজিল।

নবম শিরোপার জন্য উরুগুয়ে ও ষষ্ঠ শিরোপার জন্য আর্জেন্টিনা। প্রতি দুই বছর অন্তর অন্তর আয়োজন হয় ‘অনূর্ধ্ব-২০ সাউথ আমেরিকা চ্যাম্পিয়নশিপ’। টুর্নামেন্টটি সবশেষ ২০১৯ সালে অনুষ্ঠিত হয়।

২০২১ সালে ভেনিজুয়েলায় বসার কথা ছিল এর ৩০তম আসর। কিন্তু মহামারি করোনার কারণে তা স্থগিত হয়। তবে কলম্বিয়া শুক্রবার (২০ জানুয়ারি) শুরু হচ্ছে এবারের আসর। দুই গ্রুপে পাঁচটি করে মোট দশটি দল অংশ নিচ্ছে।

‘এ’ গ্রুপে রয়েছে কলম্বিয়া, আর্জেন্টিনা, ব্রাজিল, প্যারাগুয়ে ও পেরু। ‘বি’ গ্রুপে রয়েছে ইকুয়েডর, উরুগুয়ে, ভেনিজুয়েলা, চিলি ও বলিভিয়া। অনূর্ধ্ব-২০ সাউথ আমেরিকা চ্যাম্পিয়নশিপের আগের ২৯ আসর সবগুলোতেই অংশ নিয়ে ১১বার চ্যাম্পিয়ন হয়েছে সেলেসাওরা।

রানার্সআপ হয়েছে সাতবার। নতুন বছরের শুরুতে নেইমারদের উত্তরসূরীরা ১২তম শিরোপার লক্ষ্যেই মাঠে নামবে।দ্বিতীয় সর্বোচ্চ আটবার শিরোপা ঘরে তুলে উরুগুয়ে। দলটি রানার্সআপ হয় ছয়বার।

ফিফা ফুটবল বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। আরও একটি নতুন শিরোপার জন্য নতুন বছরে মাঠে নামতে যাচ্ছে জুনিয়র আলবিসেলেস্তেরা। লাতিন আমেরিকা অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের ২৮টি আসরে অংশ নিয়ে তৃতীয় সর্বোচ্চ

পাঁচবার চ্যাম্পিয়ন হয় তারা। এছাড়া দলটি ব্রাজিলের মতোই সাতবার রানার্সআপ হয়। এবার তাদের লক্ষ্য হেক্সা বা ষষ্ঠ শিরোপা জয়। টুর্নামেন্টটির উদ্বোধনী ম্যাচে পেরুর মুখোমুখি হবে ব্রাজিল।

বাংলাদেশ সময় শুক্রবার (২০ জানুয়ারি) ভোর চারটায় অনুষ্ঠিত হবে ম্যাচটি। একই দিন ভোর সাড়ে ছয়টায় স্বাগতিক কলাম্বিয়ার মুখোমুখি হবে প্যারাগুয়ে।

কাতার বিশ্বকাপের সেমিফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল-আর্জেন্টিনার মুখোমুখি হওয়ার একটা সম্ভাবনা ছিল। কিন্তু সেলেসাওরা শেষ আটের ম্যাচে ছিটকে পড়ায় তা আর হয়নি।

তবে আসন্ন এই টুর্নামেন্টে জুনিয়র পর্যায়ের সুপার ক্লাসিকো দেখবে ফুটবল বিশ্ব। ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচটি হবে ২৩ জানুয়ারি। ১২ ফেব্রুয়ারি টুর্নামেন্টটির ফাইনাল অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *