Breaking News

বিশ্বকাপ তিন বছর পরপর আয়োজন করতে চায় ফিফার সভাপতি ‘জিয়ান্নি ইনফান্তিনো’

গত ১৮ ডিসেম্বর পর্দা নামল কাতার বিশ্বকাপের। এটি ছিল আন্তর্জান্তিক ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফার ২২তম বিশ্ব আয়োজন। শিরোপা নিয়ে সবে মাত্র দেশে পৌঁছেছে এবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। এখনও কাটেনি এই বিশ্বকাপের রেশ।

এর মধ্যেই নতুন খবর দিলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। চার বছরের পরিবর্তে প্রতি তিন বছর পরপর বিশ্বকাপ আয়োজন করতে চান তিনি। মূলত, কাতার বিশ্বকাপের বাণিজ্যিক সাফল্য এবং ফুটবল উন্মাদনায় মুগ্ধ হয়েছেন ফিফা সভাপতি।

সে কারণেই দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে প্রতি তিন বছর পরপর বিশ্বকাপ আয়োজনের কথা ভাবছে ফিফা। সেই লক্ষ্যে আগামী ২০২৫ সালে বিশ্বকাপ আয়োজনের ইচ্ছা পোষণ করেছেন ফিফা সভাপতি।

যদিও এ বিষয়ে ক্লাব, ফুটবলার ও আন্তর্জাতিক কনফেডারেশনের সমর্থন এখনও পাননি তিনি। কাতার বিশ্বকাপে একের পর এক ফুটবলারের চোটে পড়া সত্ত্বেও মাঠের ফুটবল সৌন্দর্য ছড়িয়েছে।

যেখানে ঘুচে গেছে ছোট আর বড় দলগুলোর ফারাক। সেই সাথে বাণিজ্যিক সাফল্যেও রেকর্ড গড়েছে কাতার। টুর্নামেন্টটি ৬.২ বিলিয়ন পাউন্ড আয়ের রেকর্ড গড়েছে, যা ২০১৮ রাশিয়া বিশ্বকাপেরে চেয়ে ৮৪০ মিলিয়ন বেশি।

সে কারণেই নতুন একটি টুর্নামেন্ট চক্র চালু করতে চায় ইনফান্তিনো। যেখানে প্রতি তিন বছর পরপর মাঠে গড়াবে বিশ্বকাপ। এছাড়াও ক্লাব বিশ্বকাপ ও ইউরোপীয় চ্যাম্পিয়নশিপের মতো মহাদেশীয় প্রতিযোগিতার দিকে নজর আছে ফিফার।

তবে ফিফা সভাপতি ২০২৫ সালে বিশ্বকাপ আয়োজনের কথা ভাবলেও সেটি প্রায় অসম্ভবই। কেননা, আগামী ২০২৪ থেকে ২০৩০ সালের মধ্যে হওয়া ম্যাচগুলোর আন্তর্জাতিক ক্যালেন্ডার তৈরি প্রায় শেষের পথে।

এরপরও এ বিষয়টি নিয়ে পর্দার আড়ালে আলোচনা শুরু করেছেন ইনফান্তিনো। কেননা, আগামী ২০৩১ সাল পর্যন্ত ফিফার দায়িত্বে থাকছেন তিনিই।

ইনফান্তিনোর এমন চাওয়ার সাথে মত আছে আফ্রিকা এবং এশিয়ার। তবে ফিফাকে সমর্থন দিচ্ছেন না উয়েফা এবং দক্ষিণ আমেরিকান কনফেডারেশন।

প্রতি তিন বছর পরপর বিশ্বকাপ আয়োজনের পক্ষে নয় তারা। যদিও বিশ্বকাপ আয়োজনের এই বিষয়টি এখনই কোনও মন্তব্য করতে রাজি হয়নি ফিফা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *