Breaking News

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নেদারল্যান্ডসের ইতিহাস

ধর্মশালা থেকে অ্যাডিলেডের দূরত্ব কত হতে পারে? দূরত্ব যতই হোক দুটি শহরকে আজ যেন একসূতোয় গাঁথল নেদারল্যান্ডস। প্রায় বছর খানেক আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে অ্যাডিলেডে দক্ষিণ আফ্রিকাকে স্তম্ভিত করে ম্যাচ জিতেছিল ডাচরা।

এবার ফরম্যাটটা ভিন্ন। কিন্তু ফলাফলটা একই। ১২ বছর পর ওয়ানডে বিশ্বকাপ খেলতে নেমে ধর্মশালায় রূপকথা লিখল ডাচরা। অথচ প্রোটিয়ারা আগের দুই ম্যাচে দুই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়াকে স্রেফ উড়িয়ে দিয়েছিল।

ইংল্যান্ডের বিপক্ষে আফগানদের ঐতিহাসিক জয়ের পর আরেকটি বড় অঘটনের সাক্ষী হলো চলতি বিশ্বকাপ। মঙ্গলবার ধর্মশালার হিমাচল ক্রিকেট অ্যাসোসিয়েশন মাঠে বৃষ্টি বাধায় ম্যাচের দৈর্ঘ্য নেমে আসে ৪৩ ওভারে।

যেখানে নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে ২৪৫ রান তুলে নেদারল্যান্ডস। দলের হয়ে সর্বোচ্চ ৬৯ বলে ৭৮ রানের ইনিংস খেলেন স্কট এডওয়ার্ডস। জবাবে খেলতে নেমে ৪২ ওভার ৫ বলে ২০৭ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা।

এতে ৩৮ রানের জয় পায় ডাচরা। ২৪৬ রানের লক্ষ্য তাড়ায় শুরুটা দেখে-শুনে করেছিলেন টেম্বা বাভুমা ও কুইন্টন ডি কক। আগের দুই ম্যাচে টানা সেঞ্চুরি করা ডিক কক আজ দ্রুতই ফিরেছেন। অবশ্য শুরুটা ভালোই করেছিলেন এই ওপেনার।

তবে থিতু হয়েও ইনিংস বড় করতে পারলেন না। ২২ বলে করেছেন ২০ রান। ডি কক ফেরার পর বাভুমাও টিকতে পারেননি। ফন ডার মারউইয়ের লেন্থ ডেলিভারীতে লাইন মিস করে বোল্ড হয়েছেন তিনি।

সাজঘরে ফেরার আগে প্রোটিয়া অধিনায়কের ব্যাট থেকে এসেছে ৩১ বলে ১৬ রান। এরপর এইডেন মার্করাম-রাসি ফন ডার ডুসেনরাও সুবিধা করতে পারেননি। দুই অঙ্ক ছোঁয়ার আগেই ফিরেছেন এই দুই ইনফর্ম ব্যাটার।

তাতে দলীয় অর্ধশতক পূরণের আগেই টপ অর্ডারের চার ব্যাটারকে হারিয়ে ধুঁকছিল দক্ষিণ আফ্রিকা। দলকে এমন অবস্থা থেকে টেনে তোলার চেষ্টা করেন ডেভিড মিলার ও হেনরিখ ক্লাসেন। তবে ২৮ রান করে ক্লাসেন ফিরলে ভাঙে ৪৫ রানের পঞ্চম

উইকেট জুটি। এরপর মিলারকে যোগ্য সঙ্গ দিতে পারেননি মার্কো জানসেন। এই অলরাউন্ডার ৯ রান করে ফিরেছেন। বাকি ব্যাটারদের ব্যর্থতার দিনেও এক প্রান্তে সাবলীল ছিলেন মিলার। তবে ৩১তম ওভারে এই ব্যাটারকে

ফিরিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় ডাচরা। ফল ভেকের বলে বোল্ড হওয়ার আগে ৫২ বলে ৪৩ রান। এরপর জেরাল্ড কোয়েটজে চেষ্টা করেছেন। তবে তার ২২ রানের ইনিংস কেবলই ব্যবধান কমিয়েছে। এর আগে ব্যাটিং করতে নেমে দলীয় ২২ রানের মাথায় প্রথম উইকেট হারায় নেদারল্যান্ডস।

সেখান থেকে ৮২ রানেই ৫ উইকেট হারায় তারা। তবে ব্যাটারদের আসা যাওয়ার মাঝে ব্যতিক্রম ছিলেন অধিনায়ক স্কট এডওয়ার্ডস। প্রোটিয়া বোলারদের চ্যালেঞ্জ উপেক্ষা করে দলকে টেনে তুলেছেন একাই।

শেষ পর্যন্ত নির্ধারিত ৪৩ ওভার শেষে ৮ উইকেট ২৪৫ রানে থামে নেদারল্যান্ডস। শেষ দিকে ৯ বলে ২৩ রানে অপরাজিত থাকেন আরিয়ান দত্ত। এছাড়া ১৯ বলে ২৯ রান করেন রোয়েলফ ভ্যান ডের মেরওয়ে। ২৫ বলে ২০ রান করেন তেজা নিদামানুরু।

দক্ষিণ আফ্রিকার হয়ে ২টি করে উইকেট শিকার করেছেন লুঙ্গি এনগিদি, কাগিসো রাবাদা ও মার্কো জানসেন। তাছাড়া একটি করে উইকেট পেয়েছেন জেরাল্ড কোয়েটজে ও কেশব মাহারাজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *