Breaking News

প্রায় ১৬ মাস পর সাদা পোশাকে ফিরলেন ‘মোস্তাফিজ’, ভাল সম্ভাবনা দেখছেন ডোনাল্ড !

প্রায় ১৬ মাস পর সাদা পোশাকে ফিরেছেন মোস্তাফিজ। মোস্তাফিজুর রহমানের আগ্রহের জায়গা মূলত সাদা বলের ক্রিকেট তথা ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাট। তবে দলের প্রয়োজনে টেস্ট খেলতে যেকোনো সময় প্রস্তুত বলেই জানিয়েছেন তিনি।

দুই নিয়মিত পেসার তাসকিন আহমেদ ও শরিফুল ইসলামের চোটে ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট দলে নেওয়া হয়েছে তাকে।গতবছর ফেব্রুয়ারিতে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই সবশেষ লাল বলের ক্রিকেট খেলেছিলেন মোস্তাফিজ।

এরপর দীর্ঘ পরিসরের ক্রিকেট থেকে দূরেই রয়েছেন তিনি। প্রায় ১৬ মাস পর আবার লাল বলের ক্রিকেটে ফিরেছেন তিনি। তাও সোজা আইপিএল খেলা শেষ করেই পা রেখেছেন টেস্টের মঞ্চে।

দীর্ঘ বিরতির পর শুধু সাদা বল থেকে লাল বলে নিজেকে মানিয়ে নেওয়াই নয়, মোস্তাফিজকে মানিয়ে নিতে হচ্ছে নতুন বলের সঙ্গেও। উপমহাদেশে সাধারণত খেলা হয় কুকাবুরা ও এসজি বল দিয়ে।

কিন্তু এবার ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশকে খেলতে হবে ডিউক বল দিয়ে। ইংল্যান্ডের মেঘলা কন্ডিশনে ডিউক বল নিয়ে জিমি অ্যান্ডারসনের আগুনঝরা স্পেল ক্রিকেটের নিয়মিত একটি দৃশ্য।

কিন্তু বাংলাদেশের ক্রিকেটাররা মোটেও এই বলের সঙ্গে তেমন পরিচিত নয়। তার ওপরে দীর্ঘদিন ধরে লাল বলে না খেলার কারণে মোস্তাফিজের চ্যালেঞ্জটা আরও বেশি।

পুরো দল যখন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলতে ব্যস্ত, তখন পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড আলাদাভাবে কাজ করছেন বাঁহাতি পেসার মোস্তাফিজকে নিয়ে।

প্রথমত সাদা বল থেকে লাল বলে মানিয়ে নেওয়া, পরে ডিউক বলেও ভালো করার মন্ত্র ফিজকে দিচ্ছেন ডোনাল্ড। বিসিবির আপলোডকৃত ভিডিওবার্তায় কুকাবুরা থেকে সরে ডিউক বলে খেলার ব্যাপারে জানিয়ে এ দক্ষিণ আফ্রিকান কোচ বলেছেন, ‘এখানে বিষয়টা হলো কুকাবুরা থেকে ডিউক বলে আসা।

এই বল দিয়ে ওয়ারউইকশায়ারের হয়ে কাউন্টি ক্রিকেটে খেলে অভ্যস্ত আমি। যুক্তরাজ্যে টেস্ট ক্রিকেট এই বলেই হয়। এই বলের বিশেষত্ব কী এবং কাজটা কতটা চ্যালেঞ্জিং সেটিও জানালেন ডোনাল্ড, ‘ডিউক বলের সিম খুবই উঁচু, শক্ত ও উজ্জ্বল থাকে।

এই বলের সঙ্গে মানিয়ে নিতে অনেক কাজ করতে হয় যেমনটা আমরা আগে দেখেছি। সেই ভিডিওর শুরুতে দেখা গেছে মোস্তাফিজের সঙ্গে ডিউক বল নিয়ে কথা বলছেন ডোনাল্ড, দেখিয়ে দিচ্ছেন বলের সিম পজিশন ও গ্রিপ কেমন হওয়া উচিত।

গুরুর বলা কথা অনুসরণ করে বেশ কয়েকটি বল করেন মোস্তাফিজ এবং সবগুলোই ছিল প্রায় নিখুঁত। ফিজও প্রথমবারের মতো এই বল নিয়ে কাজ করছেন জানিয়ে ডোনাল্ড বললেন, ‘ফিজের সঙ্গে একটি সেশন করলাম।

আইপিএলের পর এটিই তার প্রথম। তাকে এই বল সম্পর্কে কিছু ধারণা দিলাম। সে এবারই প্রথম এই বল নিয়ে কাজ করলো। তার গ্রিপ হালকা বদলেছি। তো প্রথমবার হিসেবে তার মনে হয়েছে এটি খুব কাজে দিয়েছে।’

তিনি আরও বলেন, ‘তো ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে (ডিউক বলে কেমন হয়) দেখার সুযোগ থাকছে। এই বলের সঙ্গে মানিয়ে নিতে আমাদের বেশ কাজ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *