Breaking News

এবার এশিয়া কাপের আশরে নতুন রূপে ফিরছেন ‘সাকিব’

এবার এশিয়া কাপের আশরে নতুন রূপে ফিরছেন ‘সাকিব’। বিতর্কের পর ক্রিকেটের বড় আসরে প্রতিবারই নতুন সাকিবের আবির্ভাব ঘটে। ক্রিকেটের বড় টুর্নামেন্টে সাকিবকে অন্যরকম উপভোগ করে ভক্তরা। যেমনটি দেখা গিয়েছে সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে। সেমিফাইনাল না খেললেও সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় ছিলেন তৃতীয় স্থানে।

৮৬.৫৭ গড়ে ৮ ম্যাচে করেছেন ৬০৬ রান। দুই সেঞ্চুরি ও পাঁচ হাফসেঞ্চুরির সুবাদের সর্বোচ্চ গড়ে রান তুলেছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। সাকিব আল হাসানের সামনে এবার এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ।

দুই গুরুত্বপূর্ণ আসরেই দলকে নেতৃত্ব দিবেন তিনি। যার জন্য ইতোমধ্যে নিজেকে প্রস্তুত করার লক্ষ্যে অনুশীলন শুরু করে দিয়েছেন। বাংলাদেশের অন্য ক্রিকেটারদের তুলনায় সাকিব অনেকটা ভিন্ন। বছরজুড়ে ঐচ্ছিক ছুটিসহ নানা কারণে থাকেন সমালোচনার শীর্ষে।

তবে ব্যাট কিংবা বল হাতে মাঠের পারফরম্যান্সে দর্শকদের সব বেদনা ভুলিয়ে দেন নিমিষেই। ব্যাট-বলের জাদুতে উঠেন সব বিতর্কের ঊর্ধ্বে। এবারও সেদিকেই পা বাড়াচ্ছেন সাকিব। ওয়েস্ট ইন্ডিজ সফরে খেলেননি ওয়ানডে সিরিজ।

জিম্বাবুয়েতেও ছিলেন না। নিয়েছেন ঐচ্ছিক ছুটি। এরপর ফিরেছেন তাও শত ঝামেলার মধ্যে দিয়ে। বেটউইনারের সঙ্গে চুক্তি করায় বেশ সমালোচনার শিকার হয়েছেন। বিসিবি সভাপতির কড়া হুঁশিয়ারিতে শেষ পর্যন্ত বেটউইনারের সঙ্গে চুক্তি বাতিল করতে বাধ্য হন।

চুক্তি বাতিলের পর টি-টোয়েন্টি ফরম্যাটেও টাইগারদের নেতৃত্বের ভার গ্রহণ করেন। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত এই দায়িত্বে থাকবেন তিনি। এর আগে এশিয়া কাপ। চলতি মাসের ২৭ তারিখ থেকে সংযুক্ত আরব আমিরাতে গড়াবে এই আসর।

যার জন্য অধিনায়কত্ব গ্রহণের পরের দিন থেকেই অনুশীলনে ব্যস্ত সময় কাটাচ্ছেন সাকিব। সাকিব আল হাসান অনেকটা সৌখিন ক্রিকেটার। মুশফিক-মাহমুদউল্লাহদের মতো কঠোর পরিশ্রম সাধারণত তিনি করেন না।

যেটুকু না করলেই নয়, সেটুকুই করেন। অনেক সময় ছুটি কাটিয়ে প্রায় শেষ মুহূর্তে দলের সঙ্গে যোগ দিন। তবে এবার তার দৈনন্দিন জীবনে পরিবর্তন এনেছে। বোর্ড সভাপতির সঙ্গে মিটিংয়ের পরের দিন থেকেই মাঠে নেমেছেন তিনি। তাও ঐচ্ছিক অনুশীলন।

এদিকে লিটন দাস ইনজুরিতে থাকায় এশিয়া কাপে টাইগারদের উদ্বোধনী ব্যাটার নিয়ে বেশ সমালোচনার জন্ম হয়েছে। একাদশে আছে মাত্র দুইজন উদ্বোধনী ব্যাটার। যাদের মধ্যে একজন একেবারেই নতুন।

এই আলোচনায় জল ঢালতেই বিসিবি কর্তারা বলেছিলেন প্রয়োজনে সাকিব-মুশফিক ওপেনিং করবে। এই বক্তব্য থেকে নতুন মোড় নিয়েছে। সাকিব-মুশফিকের ক্যারিয়ার নিয়ে চলছে চুলচেড়া বিশ্লেষণ। দুইজনই এ পর্যন্ত মাত্র একবার করে উদ্বোধনী ব্যাটার হিসেবে খেলেছেন।

মিরপুরে সাকিবের পাশাপাশি মুশফিকুর রহিমও কঠোর পরিশ্রম করছেন। এই দুইজনের পাশাপাশি ওপেনিং পজিশনের জন্য আছে আরেকটি নাম। সেটি হলো শেখ মাহেদি হাসান। বিপিএলসহ বেশ কয়েকটি ম্যাচে ওপেনিং পজিশনে খেলেছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *