Breaking News

তিন ফরম্যাটেই দেশের বর্ষসেরা ব্যাটার ড্যাশিং ওপেনার ‘লিটন দাস’

সাদা কিংবা রঙিন, সব পোশাকেই দেশের বর্ষসেরা ব্যাটার লিটন দাস। তিন ফরম্যাটে ১৯২১ রান করে দারুণ এক বছর পার করলেন এলকেডি। চলতি বছরে তার চেয়ে বেশি রান করতে পেরেছেন কেবল পাকিস্তানের বাবর আজম।

উড়ন্ত ফর্মের পুরস্কার হিসেবে তার জন্য ক্যারিয়ারে প্রথমবারের মতো মিলেছে আইপিএলে খেলার সুযোগ। লিটন দাসের ব্যাটিং চোখকে দেয় প্রশান্তি। তার মায়াবী শট আত্মাকে করে তৃপ্ত। তার জ্বলে ওঠার দিনে দর্শক বনে যায় প্রতিপক্ষ শিবির।

এমনই এক ইনিংসের দেখা মিলেছিল টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে। শুধুই টি-টোয়েন্টিই নয়, ওয়ানডে ও টেস্ট, সব ফরম্যাটেই স্বপ্নের এক বছর পার করেছেন এই ডানহাতি স্টাইলিস্ট ব্যাটার।

২০২২ সালে ৫০ ইনিংস খেলে লিটন দাসের ব্যাট থেকে এসেছে আর্ন্তজাতিক ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ ১৯২১ রান। আড়াই হাজারের বেশি রান নিয়ে শীর্ষে আছেন বাবর আজম।

এই বছরে ঈর্ষণীয় ৪০ গড়ে ৩ শতক ও ১৩টি অর্ধশতক উপহার দিয়েছেন লিটন। সবচেয়ে বেশি সফল ছিলেন তিনি ৫০ ওভারের ক্রিকেটে। ১৩ ম্যাচ খেলে করেছেন ৫৭৭ রান। ৭৭ গড় ও ৮৩ স্ট্রাইক রেটে চার হাঁকিয়েছে ৬৭টি।

আর ছক্কা মেরেছেন ৭টি। সর্বোচ্চ ১৩৬ রানের ইনিংস খেলেছেন আফগানিস্তানের বিপক্ষে। সাদা পোশাকেও রঙিন ছিল লিটন দাসের ব্যাট। ১০ ম্যাচের ১৮ ইনিংস খেলে ৪৪ গড়ে করেছেন ৮০০ রান।

সর্বোচ্চ ১৪১ রানের ইনিংস খেলেছেন শ্রীলঙ্কার বিপক্ষে। টি-টোয়েন্টিতেও দেশের বর্ষসেরা ব্যাটার ছিলেন লিটন। ১৯ ম্যাচ খেলে ১৪০ স্ট্রাইক রেটে ৫৪৪ রান সংগ্রহ করেছেন তিনি। ৫৭টি চারের সঙ্গে ১৬টি ছক্কা হাঁকিয়েছেন এই ব্যাটার।

সর্বোচ্চ ৬৯ রানের ইনিংসটি খেলেছেন পাকিস্তানের বিপক্ষে। আর এমন পারফরমেন্সে মিলেছে ক্যারিয়ারের এক স্মরণীয় প্রাপ্তি। প্রথমবারের মতো আইপিএলে খেলার ডাক পেয়েছেন লিটন দাস।

সব ঠিক থাকলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএল মাতাবেন এই ড্যাশিং ওপেনার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *