Breaking News

তাহলে কি আইপিএলই ধ্বংসের মূল ভারতীয় ক্রিকেট?

তাহলে কি আইপিএলই ধ্বংসের মূল ভারতীয় ক্রিকেট? ব্যাট বলের লড়াইয়ে অর্থের ঝনঝনানি সবচেয়ে বেশি হয় ভারতে। তাদের অর্থের এই ওড়াওড়ির কাছে ক্রিকেট খেলাটাই যেন নগন্য হয়ে গেছে। যার প্রধান মঞ্চ হলো আইপিএল। ভারতীয় নির্বাচকরা সব সময় নিজমুখে স্বীকার না করলেও ২০০৮ সালে শুরু হওয়া এই টি-টোয়েন্টি লিগের উপর নির্ভর করেই তৈরি হয় জাতীয় দল।

কিন্তু পরিসংখ্যান বলছে, টি-টোয়েন্টি ফরম্যাটের আইপিএল শুরুর পর থেকে ভারত এই সংস্করণে কোনো বিশ্বকাপ জিততে পারেনি! সর্বশেষ ২০০৭ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল।

পরের বছর থেকেই বাজারে চলে এল আইপিএল। যদিও ভারতের নির্বাচকরা বার বার বলে থাকেন, ক্রিকেটারের মান বোঝার জন্য রঞ্জি ট্রফিই সেরা মঞ্চ। এমনকী ভারতের প্রধান কোচ রাহুল দ্রাবিড়ও ক্রিকেটারদের রঞ্জি খেলানোর পক্ষে।

কিন্তু ভারতীয় বোর্ড এসব মতামতকে পাত্তা দেয়নি। টাকার কাছে নতি স্বীকার করে করোনার সময় আইপিএল আয়োজন করলেও রঞ্জি ট্রফি বাতিল করা হয়। আইপিএল থেকে বেশ কিছু তরুণ ক্রিকেটার পেয়েছে ভারত।

যারা এখন জাতীয় দলে খেলছে। কিন্তু আসল মঞ্চে কেউই কোনো ভূমিকা রাখতে পারছেন না। ২০০৯, ২০১০ এবং ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত সুপার এইট থেকেই বিদায় নেয়। ২০১৪ আসরে ফাইনালে হেরে যায় শ্রীলঙ্কার কাছে।

২০১৬ সালে ঘরের মাঠে সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের কাছে পরাজয়। ২০২১ বিশ্বকাপে পাকিস্তানের কাছে ১০ উইকেটে হেরে সুপার টুয়েলভ থেকে বিদায় নেয় ভারত।

চলতি আসরে গতকাল বৃহস্পতিবার ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে হেরে ভারত বিদায় নিল সেমিফাইনাল থেকে। প্রশ্ন উঠেছে, তাহলে এই আইপিএল আয়োজন করে কী লাভ? বিশেষজ্ঞরা মনে করছেন, আইপিএল দিয়ে ক্রিকেটের কোনো লাভ হচ্ছে না।

শুধু টাকা-পয়সার ওড়াওড়ি চলছে। ক্রিকেটের চেয়ে টাকাই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। যে কারণে গত কয়েক আসর ধরেই আইপিএলের দর্শক কমে যাচ্ছে। একসময়ের জনপ্রিয় এই টুর্নামেন্টটি নিয়ে দর্শকরাও এখন আগ্রহ হারিয়ে ফেলছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *