Breaking News

খাজার ১৮০, ভারতের বিপক্ষে আহমেদাবাদ টেস্টে অস্ট্রেলিয়ার রানপাহাড়

উসমান খাজার ম্যারাথন ইনিংস, ক্যামেরুন গ্রিনের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। শেষদিকে নাথান লিয়ন আর টড মার্ফির প্রতিরোধগড়া জুটি। সবমিলিয়ে আহমেদাবাদ টেস্টে ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে ৪৮০ রানের পাহাড় গড়েছে অস্ট্রেলিয়া।

আগের দিনই দলকে ভালো একটা অবস্থানে পৌঁছে দিয়েছিলেন উসমান খাজা আর ক্যামেরুন গ্রিন। ৪ উইকেটে ২৫৫ রান নিয়ে প্রথম দিন শেষ করে অস্ট্রেলিয়া।

দ্বিতীয় দিনেও প্রথম সেশনটা অনায়াসে কাটিয়ে দেন খাজা-গ্রিন। শেষ পর্যন্ত তাদের ২০৮ রানের বড় জুটিটি ভাঙেন রবিচন্দ্রন অশ্বিন। ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি পাওয়া গ্রিন উইকেটরক্ষককে ক্যাচ দেন ১১৪ করে।

১৭০ বলে গড়া তার ইনিংসটিতে ছিল ১৮টি বাউন্ডারির মার। এরপর অ্যালেক্স ক্যারে (০) আর মিচেল স্টার্ককে (৬) দ্রুত ফিরিয়ে অস্ট্রেলিয়াকে চারশর আগে গুটিয়ে দেওয়ার সম্ভাবনা তৈরি করেছিলেন অশ্বিন।

কিন্তু উসমান খাজা দেখেশুনে দলকে এগিয়ে নিতে থাকেন। অবশেষে খাজার ইনিংসটি থামে ১৮০ রানে। অক্ষর প্যাটেলের বলে এলবিডব্লিউ হন তিনি। ৪২২ বলের ম্যারাথন ইনিংসে ২১টি বাউন্ডারি হাঁকান অস্ট্রেলিয়ান ওপেনার।

দলীয় ৪০৮ রানের মাথায় ফেরেন খাজা, ৮ উইকেট হারায় অসিরা। সেখান থেকে নাথান লিয়ন আর টড মার্ফির ৭০ রানের জুটি অস্ট্রেলিয়াকে আরও বড় সংগ্রহ এনে দেয়।

মার্ফি ৪১ আর লিয়ন করেন ৩৪ রান।  ১৬৭.২ ওভারে অস্ট্রেলিয়া অলআউট হয় ৪৮০ রানে। রবিচন্দ্রন অশ্বিন ৯১ রান খরচায় একাই নেন ৬টি উইকেট।

জবাবে বিনা উইকেটে ৩৬ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছে ভারত। রোহিত শর্মা ১৭ আর শুভমান গিল ১৮ রানে অপরাজিত আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *