Breaking News

ক্রিকেট ক্যারিয়ারে প্রথমবারের মতো এমন আউট হলেন ‘বিরাট-রোহিত’

অস্ট্রেলিয়ার বিপক্ষে দিল্লি টেস্টের দ্বিতীয় ইনিংসে বিরাট কোহলির আউট নিয়ে অনেক বিতর্ক তৈরি হয়েছে। অনেকেই বলছেন, এটা সত্যিই আউট তো? সে যাই হোক, আম্পায়ার যখন আউট ঘোষণা করেছেন,

তখন তিনি আউট এবং এই ঘোষণার পর মাঠ ছেড়ে যান কোহলি। তবে এই বিতর্কের চেয়ে আরেকটি বিষয় বড় হয়ে উঠেছে। বিরাট কোহলি যে টেস্ট ক্যারিয়ারে এই প্রথম স্ট্যাম্পড আউট হলেন! শুধু তাই নয়,

রোহিত শর্মাও তার টেস্ট ক্যারিয়ারে রানআউট হলেন এই প্রথম। রোববার দিল্লি টেস্টে অস্ট্রেলিয়ার ছুঁড়ে দেয়া ১১৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নামার পর বিরাট কোহলি উইকেটে আসেন তিন নম্বর ব্যাটার হিসেবে। এসেই করেন কেবল ২০ রান।

এরপরই ক্রিজ ছেড়ে বেরিয়ে এসে স্ট্যাম্প আউট হয়ে যান ভারতের সাবেক অধিনায়ক। যিনি আন্তর্জাতিক ক্রিকেটে একাধিকবার স্ট্যাম্প আউট হলেও টেস্টে হয়েছে এই প্রথম।

কিছুটা উদ্ভটভাবেই স্ট্যাম্প আউট হন কোহলি। টড মার্ফির বলটা মারার কোনও ইচ্ছা ছিল না বিরাটের। বরং বলটা ডিফেন্ড করতে গিয়েছিলেন; কিন্তু ফুল লেংথের বল ব্যাটে ঠেকাতে পারেননি।

উইকেটের পিছনে একেবারে সহজ স্ট্যাম্পিং করেন অস্ট্রেলিয়ান উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারে। ৩১ বলে ২০ রান করে প্যাভিলিয়নে ফিরে যান বিরাট। স্বল্পস্থায়ী ইনিংসে তিনটি চার মারেন তিনি।

মার্ফির বলে স্ট্যাম্প আউট হওয়ার ফলে টেস্টে প্রথমবার এই নিয়মে আউট হয়েছেন বিরাট। অর্থাৎ ১০৬টি টেস্টের মধ্যে প্রথমবার স্ট্যাম্প আউট হলেন তিনি। যিনি টেস্টে এখনও পর্যন্ত ৮,১৯৫ রান করেছেন।

সর্বোচ্চ অপরাজিত ২৫৪ রান। শুধু তাই নয়, আন্তর্জাতিক ক্রিকেটে ২৫,০০০ রানের মাইলফলকটাও পার করেছেন বিরাট। শচিন টেন্ডুলকারের রেকর্ড ভেঙে দ্রুততম সময়ে এই মাইলফলকটা পার হয়েছেন তিনি।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১৫ রান করতে নেমে রান আউট হয়ে যান রোহিত শর্মাও। চেতেশ্বর পুজারার ভুলে রান আউট হন ভারতীয় অধিনায়ক। মিড-উইকেটের দিকে বল ঠেলে প্রাথমিকভাবে দু’রান নেওয়ার পরিকল্পনা ছিল রোহিতের।

প্রথম রান জোরে দৌড়ে নেন। দ্বিতীয় রান নেওয়ার জন্যও দৌড় শুরু করেন। কিন্তু পিচের মাঝামাঝি জায়গায় গিয়ে দ্বিতীয় রান নেবেন না বলে ঠিক করেন রোহিত। সে জন্য পুজারার উদ্দেশ্যে জোরে ‘কল’-ও করেন তিনি।

কিন্তু সেদিকে খেয়াল করেননি পুজারা। তিনি নন-স্ট্রাইকার্স এন্ডের দিকে দৌড়াতে থাকেন। সেই পরিস্থিতিতে পুজারার জন্য নিজের উইকেট ছুড়ে দেন রোহিত। ৩০ বলে ৩১ রান করেন। তিনটি চার এবং দুটি ছক্কা মারেন ভারতীয় অধিনায়ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *