Breaking News

এক পায়ের ফুটবলার এবার ফিফার বর্ষসেরা গোলের সংক্ষিপ্ত তালিকায়

২০২২ সালের সেরা গোল কোনটি? প্রশ্নটির উত্তর খুঁজতেই আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা) একটি তালিকা তৈরি করে। যেখানে ফিফার সেরা গোলের পুরস্কার পুসকাস অ্যাওয়ার্ডের জন্য ১১ জনকে প্রাথমিকভাবে বাছাই করে।

যেথানে ছিলেন ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে, ব্রাজিলের রিচার্লিসন, ইতালির মারিও বালোতেল্লির মতো তারকা ফুটবলাররা। শুক্রবার (১০ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ সংস্থা (ফিফা) সেই তালিকা ছোট করে তিন জনে নামিয়ে এনেছে।

কাকতালীয়ভাবে সে তালিকায় জায়গা হয়নি বিশ্বকাপের রানার্সআপ ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পের। ফ্রান্স ফরোয়ার্ডের জায়গা না হলেও সেখানে ঠিকই জায়গা করে নিয়েছেন পোল্যান্ডের অ্যাম্পিউটি ফুটবলার মার্সিন ওলেকসি।

অ্যাম্পিউটি ফুটবল হচ্ছে শারীরিক প্রতিবন্ধকতার শিকার হওয়া ব্যক্তিদের খেলা। ক্রাচে ভর করে ছোটা যায়, কিন্তু বল খেলতে হয় এক পা দিয়ে। এমন টুর্নামেন্টে ওলেকসির করা দুরন্ত এক

বাইসাইকেল কিক জায়গা করে নিয়েছে ফিফার পুসকাস অ্যাওয়ার্ডের তালিকায়। ওলেকসি পোল্যান্ডের অ্যাম্প ফুটবল ক্লাব ওয়ার্তা পোজনার হয়ে খেলেন। গেল বছরের নভেম্বরে স্তিল সেজজোর বিপক্ষে বাইসাইকেল গোল করেন তিনি।

তার সেই দুর্দান্ত গোলই ফিফার বর্ষসেরা গোলের তালিকায় মনোনয়ন পেয়েছে। ফিফার প্রকাশিত তালিকা থেকে আগামী ২৭ ফেব্রুয়ারি সেরা ফুটবলারের নাম ঘোষণা করা হবে। এর আগে চলবে ভোট গ্রহণ।

ফিফার সদস্য দেশগুলোর কোচ, অধিনায়ক, গণমাধ্যম প্রতিনিধি এবং সমর্থকেরা সেখানে ভোট দিতে পারবেন। আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি জানিয়েছে,

ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ডে মনোনয়নের ক্ষেত্রে ২০২১–২২ মৌসুমের শুরু থেকে কাতার বিশ্বকাপ পর্যন্ত পারফরম্যান্সকে আমলে নেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *