Breaking News

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় মরগানের, তার অধীনে ইংল্যান্ডের যত রেকর্ড !

বেশ কিছুদিন ধরেই ইনজুরি আর অফফর্মে ভুগছিলেন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইয়ন মরগ্যান। যে কারণে ধারণা করা হচ্ছিল, হয়তো বা ইংল্যান্ড ক্রিকেট দলের নেতৃত্ব ছেড়ে দিতে পারেন তিনি। আবার আন্তর্জাতিক ক্রিকেটকেও বিদায় জানাতে পারেন।

অবশেষে সে গুঞ্জনই সত্যি হলো। প্রায় সাড়ে সাত বছর পর অধিনায়কত্ব করার পর আন্তর্জাতিক ক্রিকেটকে গুডবাই জানিয়ে দিলেন ইংল্যান্ডের ওয়ানডে এবং টি-টোয়েন্টি দলের অধিনায়ক।

আজ মঙ্গলবার তিনি এই অবসরের ঘোষণা দিয়েছেন। আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেও মরগান ঘরোয়া ক্রিকেট চালিয়ে যাবেন বলে জানিয়েছেন।

সাত বছরের বেশি সময় ইংল্যান্ড দলকে সাদা বলের ক্রিকেটে নেতৃত্ব দিয়েছেন মরগান। ২০১৫ সালের বিশ্বকাপে বিপর্যয়ের পর ইংল্যান্ড ওয়ানডে দলের দায়িত্ব তুলে দেওয়া হয় মরগানের হাতে।

তার আক্রমণাত্মক খেলার ধরন বদলে দেয় ইংল্যান্ড দলকেও। ওয়ানডেতে তারা দুর্দান্ত দল হয়ে ওঠে। মরগানের নেতৃত্বেই ২০১৯ সালে নিউজিল্যান্ডকে হারিয়ে ওয়ানডে বিশ্বকাপ জেতে ইংল্যান্ড।

যদিও ম্যাচের ফলাফল নিয়ে তীব্র বিতর্ক হয়েছিল। মরগানের নেতৃত্বে টি-টোয়েন্টি এবং ওয়ানডে র‍্যাংকিংয়ে ইংল্যান্ড শীর্ষে উঠেছিল। তার নেতৃত্বে প্রায় সব বড় দলকেই হারিয়েছে ইংল্যান্ড।

৬০ শতাংশ ম্যাচে জয় পেয়েছেন অধিনায়ক মরগান। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের ব্যবস্থাপনা পরিচালক রব কি বলেন, ‘মরগানের মতো বড় মাপের ক্রিকেটার এবং অধিনায়ক খেলাটাই বদলে দিয়েছিল।

একটা প্রজন্মকেই সে বদলে দিয়েছে। পরের প্রজন্ম কীভাবে খেলবে- তার ওপরেও মরগানের প্রভাব থাকবে। ইংল্যান্ডের হয়ে খেলার আগে আয়ারল্যান্ডের হয়েও খেলেছিলেন মরগান।

ওয়ানডে ক্রিকেটে আয়ারল্যান্ডের হয়ে মরগানের অভিষেক হয় ২০০৬ সালে। ২০০৯ সাল থেকে তিনি ইংল্যান্ডের হয়ে খেলা শুরু করেন। ১৬ টেস্টে ২ সেঞ্চুরিতে তার সংগ্রহ ৭০০ রান।

মরগ্যানের নেতৃত্বে ১২৬টি ওয়ানডে খেলে ইংল্যান্ড। জয় পেয়েছে ৭৬টিতে। হেরেছে ৪০টি। টাই দুটি এবং ফল হয়নি ৮টিতে। টি-টোয়েন্টি খেলে ৭২টি। এর মধ্যে জয় ৪২টিতে, হার ২৭টি, টাই ২টি এবং ফল হয়নি ১টিতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *