Breaking News

আইসিসি সুপার লিগে যেখানে ভারত-পাকিস্তানকে টপকে গেল ‘বাংলাদেশ’

বৃষ্টিতে প্রথম ওয়ানডে ভেসে যাওয়ার পর বাংলাদেশের লক্ষ্য ছিল দ্বিতীয় ম্যাচেই আয়ারল্যান্ডের বিপক্ষে লিড নিয়ে এগিয়ে যাবে। নাজমুল হাসান শান্ত সেই কাজটাই সহজ করে দেন। তার আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম ওডিআই সেঞ্চুরিতে

স্বাগতিকদের বিপক্ষে দুর্দান্ত জয় পায় সফরকারীরা। আর এ জয়ের পর বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি) থেকে সুখবর পেয়েছে বাংলাদেশ দল। শুক্রবার (১২ মে) ইংল্যান্ডের চেমসফোর্ডে আয়ারল্যান্ডের বিপক্ষে

সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে প্রথম জয় পায় তামিমের দল। নাজমুল হোসেন শান্তর সেঞ্চুরির পাশাপাশি তাওহীদ হৃদয়ের হাফ-সেঞ্চুরি ও শেষদিকে মুশফিকুর রহিমের দায়িত্বশীল ব্যাটিংয়ে বাংলাদেশ ৩২০ রানের বড় লক্ষ্য ৭ উইকেটে পেরিয়ে যায় টাইগাররা।

এই জয়ে সুপার লিগ টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে বাংলাদেশ। এতে করে টাইগাররা পেছনে ফেলেছে ভারত-পাকিস্তানকে। সিরিজের তৃতীয় ম্যাচে আয়ারল্যান্ডকে বড় ব্যবধানে হারাতে পারলে দুইয়ে চলে আসার সুযোগ থাকবে বাংলাদেশের সামনে।

সে ক্ষেত্রে ইংল্যান্ডের ওপরে চলে যাবে লাল-সবুজের দল। আইসিসি প্রকাশিত পয়েন্ট টেবিল থেকে জানা যায়, ২৩ ম্যাচে ১৪৫ পয়েন্ট নিয়ে টাইগারদের অবস্থান তিনে। শীর্ষে থাকা নিউজিল্যান্ডের পয়েন্ট ১৭৫ এবং ১৫৫ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ইংল্যান্ড।

তবে বাংলাদেশের চেয়ে উভয় দলই এক ম্যাচ বেশি খেলেছে। টাইগারদের পরের স্থানে যথাক্রমে ভারত ও পাকিস্তান। এ দুদলের যথাক্রমে ১৩৯ এবং ১৩০ পয়েন্ট। দু’দলই সমান ২১টি করে ম্যাচ খেলেছে।

স্বাগতিক দেশ হিসেবে ভারতসহ মূলপর্বে জায়গা করে নেওয়া বাকি সাত দল হচ্ছে- নিউজিল্যান্ড, ইংল্যান্ড, বাংলাদেশ, পাকিস্তান, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা। বাকি দুই দল জায়গা নেবে বাছাইপর্ব পেরিয়ে।

আগামী জুন-জুলাই মাসে জিম্বাবুয়ের মাটিতে হবে বাছাইপর্ব। সেখানে সুপার লিগ থেকে সরাসরি বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়া বাকি পাঁচ দলের (ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস) সঙ্গে লড়বে প্রাক-বাছাই পেরিয়ে আসা আরও পাঁচটি দল। তারা হলো নেপাল, ওমান, স্কটল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাষ্ট্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *