Breaking News

বাবর আজমই আধুনিক যুগের সেরা ক্রিকেটার

শেষ কয়েক বছর ধরেই বাবর আজমের ব্যাটে বইছে রানের ফল্গুধারা। পাকিস্তানের অধিনায়কত্বেও দারুণ সফলতাই পাচ্ছেন তিনি। ঠিক তার উল্টো চিত্র চিরপ্রতিদ্বন্দ্বী বিরাট কোহলির। শতক নেই আজ ১০০০ দিন ধরে, শেষ কিছু দিন ধরে রানও পাচ্ছেন না, যে কারণে অধিনায়কত্বের বোঝাও নিজের কাঁধ থেকে সরিয়ে দিয়েছেন তিনি।

তবে এক সময় নিজেকে যে উচ্চতায় নিয়ে গিয়েছিলেন তিনি, তার সঙ্গে বাবর আজমের তুলনাটা এখন আসছে জোরেশোরেই।
এবার সে আলোচনায় যোগ দিলেন ওয়াসিম আকরাম। তবে তার মূল্যায়নে কোহলি এখনো এগিয়ে আছেন যোজন যোজন দূরত্বে।

পাকিস্তানের এই কিংবদন্তি ক্রিকেটার মনে করেন, কোহলিকে নিয়ে অযথাই সমালোচনা হচ্ছে। কোহলির সঙ্গে বাবর আজমের তুলনাটাও পছন্দ হচ্ছে না তার। ওয়াসিমের মতে, কোহলির মতো সর্বকালের সেরার সঙ্গে একই সারিতে রাখার সময় আসেনি।

তবে সর্বকালের সেরা হওয়ার পথেই আছেন বাবর, এমনটাই জানিয়েছেন পাকিস্তানের সাবেক এই অধিনায়ক। আগামী ২৭ আগস্ট শুরু হচ্ছে এশিয়া কাপ। উদ্বোধনী ম্যাচের পরের দিনই ভারত-পাকিস্তান ম্যাচ। এই টুর্নামেন্টে যে কোহলির ওপর নজর থাকবে, তা বলাই বাহুল্য।

ইংল্যান্ড সফরের পর তাকে বিশ্রাম দেওয়া হয়েছিল। ছুটি, বিশ্রাম পর্ব কাটিয়ে মানসিকভাবে তরতাজা হয়ে ফিরছেন বিরাট। ফলে এশিয়া কাপেই তাকে স্বরূপে দেখার একটা প্রত্যাশা তৈরি হয়েছে ভারতীয় পরিমণ্ডলে।

কোহলি খারাপ ফর্মের মধ্যে থাকলেও বাবর সব ফরম্যাটেই দাপট দেখাচ্ছেন। তুলনাটা তৈরি হচ্ছে সে কারণেই। ওয়াসিম আকরাম বলছেন, ‘শুরুতে একটা বিষয় পরিষ্কার করতে চাই, বিরাট কোহলিকে নিয়ে সমালোচনা অপ্রয়োজনীয়।

বিরাট সর্বকালের সেরা ক্রিকেটারদের মধ্যে একজন। ওর ফিটনেস ঈর্ষণীয়। ভারতীয় দলে অন্যতম সেরা ফিল্ডার বিরাট। বলা হয়ে থাকে, ক্লাস চিরস্থায়ী। বিরাটের ক্ষেত্রেও তাই। আশা করব ও যাতে পাকিস্তানের বিরুদ্ধে ফর্মে না ফেরে।

বিরাট দ্রুতই ফর্মে ফিরবে এটুকু বলতে পারি। কোহলির সঙ্গে বাবরের তুলনা প্রসঙ্গে যোগ করলেন, ‘তুলনা হয়তো স্বাভাবিক। আমাদের সময়েও সকলে ইনজামাম, রাহুল দ্রাবিড় এবং শচীন টেন্ডুলকারের তুলনা চলত।

তার আগে সুনীল গাভাস্কার জাভেদ মিয়াঁদাদ, গুন্ডাপ্পা বিশ্বনাথ এবং জহির আব্বাসের মধ্যে তুলনা চলত। বাবর ধারাবাহিকভাবে ভালো খেলছে। টেকনিকের দিক থেকেও খুব ভালো। ফিট এবং রানের মধ্যে রয়েছে। অধিনায়ক হিসেবে তরুণ হলেও দ্রুত শিখছে।

সব দিক বিচার করেও বলতে চাই, বিরাটের সঙ্গে বাবরের তুলনা বড্ড তাড়াতাড়ি হয়ে যাচ্ছে। বিরাট কোহলির মতো হওয়ার জন্য বাবর সঠিক পথেই চলছে। এখনই তাদের তুলনা হয় না। আধুনিক যুগের সেরা হওয়ার পথেই এগোচ্ছে বাবর।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *