Breaking News

ইতিহাসের সব থেকে বেশি গোলের রেকর্ডে গড়ল কাতার বিশ্বকাপ !

মেসির হাতে শিরোপা তুলে দেয়ার মাধ্যমে এবার পর্দা নেমেছে জমজমাট কাতার ফুটবল বিশ্বকাপের। এই আসরে বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বেশি গোলের রেকর্ড গড়ল কাতার বিশ্বকাপ।

রবিবার লুসাইল স্টেডিয়ামে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়তে প্রয়োজন ছিল ৬ গোলের। তবে ফাইনালেই হয়ে গেল ৬ গোল। টাইব্রেকারে আর্জেন্টিনা ফ্রান্সকে হারানোর আগে ৩-৩ গোলের সমতায় ছিল ম্যাচ।

আর তাতেই বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে বেশি গোলের রেকর্ড গড়ে কাতার বিশ্বকাপ। এবারের আসরে ৬৪ ম্যাচে সর্বমোট গোল হয়েছে ১৭২টি। ১৭১ গোল নিয়ে এর আগে শীর্ষে ছিল ১৯৯৮ সালের ফ্রান্স বিশ্বকাপ ও ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপ।

তবে কাতার বিশ্বকাপে আরও গোল হওয়ার সম্ভাবনা ছিল। যদি অফসাইডের উন্নত প্রযুক্তি ব্যবহার না করা হতো। এবারের আসরে অসংখ্য গোল বাতিল করা হয়েছে অফসাইডের কারণে।

সেগুলো পুঙ্খানুপুঙ্খ যাচাইয়ের ব্যবস্থা না থাকলে গোলের সংখ্যা অনায়াসেই ২০০ ছাড়াত। রেকর্ডের কমতি ছিল না এবারের আসরে। লিওনেল মেসি যেমন প্রথম খেলোয়াড় হিসেবে দ্বিতীয়বার পেলেন গোল্ডেন বলের পুরস্কার।

একইসঙ্গে ২৬ ম্যাচ খেলে বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার কীর্তিও গড়েছেন তিনি। অন্যদিকে, দ্বিতীয় ফুটবলার হিসেবে বিশ্বকাপ ফাইনালের মঞ্চে হ্যাটট্রিক করেছেন কিলিয়ান এমবাপ্পে।

১৯৬৬ বিশ্বকাপে হ্যাটট্রিক করে ইংল্যান্ডকে জিতিয়েছিলেন জেফ হার্স্ট। কিন্তু এমবাপ্পে পারেননি। ভলি থেকে করা তার দ্বিতীয় গোলটির গতি ছিল ঘণ্টায় ১২৩.৩৪ কিলোমিটার।

আসরের সবচেয়ে ‘শক্তিশালী’ শট ছিল সেটি। এবারের বিশ্বকাপ মাঠে বসে উপভোগ করেছেন ৩৪ লাখ দর্শক। ম্যাচ প্রতি তাদের উপস্থিতি ছিল ৯৬.৩%। বিশ্বকাপ দেখতে কাতারে সবচেয়ে বেশি সমর্থক এসেছেন সৌদি আরব, ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও মেক্সিকো থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *