Breaking News

‘২০১৯ ওয়ানডে বিশ্বকাপ’ কিপিংয়ে মুশফিকের পথে হাঁটলেন সোহান

অস্ট্রেলিয়ায় চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে জিম্বাবুয়ের বিপক্ষে আজ রবিবার রুদ্ধশ্বাস জয় পেয়েছে বাংলাদেশ। শেষ বলে ছড়িয়েছে উত্তেজনা। উইকটকিপার নুরুল হাসান সোহানের বোকামিতে ‘শেষ বল’ দুইবার করতে হয়েছে মোসাদ্দেক হোসেন সৈকতকে।

২০১৯ ওয়ানডে বিশ্বকাপে প্রায় একই রকম কাণ্ড ঘটিয়েছিলেন টি-টোয়েন্টি থেকে অবসরে যাওয়া মুশফিকুর রহিম। ব্রিসবেনে যেন ফিরে এলো দ্য ওভালের স্মৃতি। জিম্বাবুয়ের ইনিংসের শেষ ওভারের শেষ বলের ঘটনা।

জয়ের জন্য শেষ বলে জিম্বাবুয়ের প্রয়োজন ছিল ৫ রান। মোসাদ্দেকের বৈধ ডেলিভারিটি ডাউন দ্য উইকেটে এসে মারতে গিয়ে পারেননি মুজারাবানি। উইকেটকিপার নুরুল হাসান দ্রুত তাকে স্টাম্পিং করে দেন। কিন্তু নাটকের তখনো বাকি ছিল।

দ্রুত স্টাম্পিং করতে গিয়ে নুরুলের গ্লাভস আগেই ঢুকে গেছে পপিং ক্রিজের মধ্যে। তাই থার্ড আম্পায়ার ‘নো বল’ ডাকেন। আবার ব্যাটার এবং ফিল্ডাররা মাঠে ফিরে আসেন। আরো একটি বল করতে হয় মোসাদ্দেককে।

৩ রানে জিতে যায় বাংলাদেশ। প্রায় একই রকম কাণ্ড ঘটিয়েছিলেন উইকেটকিপিং নিয়ে ব্যাপক সমালোচিত হওয়া মুশফিকুর রহিম। ২০১৯ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ।

তখন সাকিবের ঘূর্ণিতে ২৪৪ রানের পুঁজি নিয়ে কিউইদের চাপে ফেলে দিয়েছে বাংলাদেশ।  এমন মুহূর্তে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনকে রান আউট করার সুবর্ণ সুযোগ মিস করেন মুশফিক। সাকিবের বলে দারুণ থ্রো করেছিলেন তামিম ইকবাল।

কিন্তু সেই থ্রো থেকে পাওয়া বল ধরার বদলে অতি আবেগে স্টাম্পের সামনে গ্লাভস নিয়ে আসেন! তার হাত লেগে ভেঙে যায় স্টাম্প! প্রচণ্ড হতাশ হয়ে বোলার সাকিব আল হাসান মাথায় হাত দিয়ে ফেললেন।

কিন্তু তামিম ইকবাল প্রচণ্ড রেগে তেড়ে এলেন মুশফিকের দিকে! কড়া কড়া কিছু কথা শোনালেন সতীর্থকে। এই সময় মোসাদ্দেক এসে হতভম্ব মুশফিককে সান্ত্বনা দেন। মুশফিকের সেই কাণ্ড নিয়ে ব্যাপক সমালোচনা হয়েছিল।

এমনকি নিউজিল্যান্ডের শীর্ষ পত্রিকা ‘দ্য স্টাফ’ ক্রিকেটপ্রেমীদের বক্তব্য তুলে ধরে মুশফিককে ‘বিশ্বের জঘন্যতম উইকেটকিপার’ আখ্যা দিয়েছিল! দারুণ লড়াই করেও ম্যাচটি ২ উইকেটে হেরেছিল বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *