Breaking News

শুভমান গিলের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি, রেকর্ড ভাঙলেন শচীন-রোহিতের

প্রায় তিন বছর আগে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া তরুণ ভারতীয় ব্যাটসম্যান শুভমান গিলের অপেক্ষার অবসান হলো অবশেষে। ডানহাতি ব্যাটসম্যান, যাকে ভারতীয় ক্রিকেটের ভবিষ্যৎ বলা হয়, আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম সেঞ্চুরি করলেন।

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ১৩০ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন গিল। গিল শুধু তার প্রথম সেঞ্চুরিই করেননি, তিনি শচীন টেন্ডুলকারের পুরনো রেকর্ডও ভেঙে দিয়েছেন।

ছাড়িয়ে গেলেন ব্যাটিং কিংবদন্তি শচীন টেন্ডুলকার এবং ভারতের বর্তমান অধিনায়ক রোহিত শর্মাকে। শচীনের ২৪ বছরের পুরনো রেকর্ড ভেঙেছেন ভারতের এই তরুণ ব্যাটার।

এত দিন পর্যন্ত জিম্বাবুয়েতে একজন ভারতীয় ক্রিকেটারের সর্বোচ্চ রানের ইনিংস ছিল শচীনের দখলে। ১৯৯৮ সালে একটি ওয়ানডে ম্যাচে তিনি ১২৭ রান করেছিলেন। সেই রেকর্ড ভাঙলেন শুভমন। জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ওয়ানডে ম্যাচে ৯৭ বলে তার ব্যাট থেকে এসেছে ১৩০ রানের ঝলমলে ইনিংস।

যাতে ছিল ১৫টি চার এবং একটি ছক্কার মার। এই ইনিংস দিয়ে ভারত অধিনায়ক রোহিত শর্মাকেও টপকে গেছেন শুভমান। জিম্বাবুয়েতে সবচেয়ে কম বয়সে সেঞ্চুরি করার রেকর্ড ছিল রোহিতের দখলে। ২৩ বছর ২৮ দিন বয়সে সেঞ্চুরি করেছিলেন তিনি।

শুভমান সেঞ্চুরি করেছেন ২২ বছর ৩৪৮ দিন বয়সে। ২০১৯ সালে অভিষেক হওয়ার পর থেকে এই ম্যাচের আগে পর্যন্ত ভারতীয় জার্সিতে ১১টি টেস্ট ও আটটি ওয়ানডে ম্যাচ খেলেছেন শুভমন। টেস্টে ৪টি আর ওয়ানডেতে ৩টি হাফসেঞ্চুরি করলেও সেঞ্চুরি অধরাই ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *