Breaking News

শাস্ত্রী সাথে আফ্রিদিও চান ওভার কমিয়ে ৪০ ওভারের ওয়ানডে ক্রিকেট হোক

শাস্ত্রী সাথে আফ্রিদিও চান ওভার কমিয়ে ৪০ ওভারের ওয়ানডে ক্রিকেট হোক। সম্প্রতি বেন স্টোকস ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। তিনি দায়ী করেছেন আইসিসির ঠাঁসা সূচিকে।

এরপর থেকেই ওয়ানডে ক্রিকেটকে নিয়ে কথা বলছেন সাবেক ক্রিকেটার থেকে শুরু করে বর্তমান ক্রিকেটাররা।  অনেকের মতে, ওয়ানডে ক্রিকেট তার সৌন্দর্য হারিয়েছে।

ওয়াসিম আকরাম, রবি শাস্ত্রী ও উসমান খাজাও ওয়ানডেকে গুরুত্বহীন আখ্যা দিয়েছেন। ওয়ানডে ক্রিকেটকে আন্তর্জাতিক ক্যালেন্ডার থেকে বাদ দেওয়ার দাবি জানিয়েছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম।

ধীরে ধীরে ওয়ানডে ফরম্যাটের শেষ দেখছেন অস্ট্রেলিয়ার টেস্ট ব্যাটসম্যান উসমান খাজা। তবে ওয়ানডে ক্রিকেট নিয়ে এতসব শঙ্কার মধ্যেও এই ফরম্যাটকে বাঁচিয়ে রাখতে অনেকেই নানা পরামর্শ দিচ্ছেন।

ওয়ানডেকে আরও বিনোদনমূলক করতে পাকিস্তানের সাবেক অলরাউন্ডার শহীদ আফ্রিদি মত দিয়েছেন ওভার কমানোর। তার মন্তব্য, ‘ওয়ানডে ক্রিকেট এখন বেশ বিরক্তিকর হয়ে উঠছে।

এটাকে আরও বিনোদনমূলক করতে আমি ৫০ ওভার থেকে ৪০ ওভারে করার পরামর্শ দিচ্ছি। এবার আফ্রিদির সঙ্গে একমত হয়েছেন ভারতের সাবেক কোচ ও ক্রিকেটার রবি শাস্ত্রী।

চলমান ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দ্বিতীয় ওয়ানডে চলার সময় ধারাভাষ্য দেওয়ার এক ফাঁকে শাস্ত্রী বলেন ম্যাচের দৈর্ঘ্য কমিয়ে আনলে কোনো ক্ষতি নেই। তার ভাষ্যমতে ক্রিকেটের ওভার কমিয়ে আনলে কোন ক্ষতি নেই।

ওয়ানডে ক্রিকেট যখন শুরু হয়, তখন এটি ছিল ৬০ ওভারের। আমরা ১৯৮৩ সালে যখন বিশ্বকাপ জিতি তখনো ৬০ ওভারের ছিল ওয়ানডে ক্রিকেট।

শাস্ত্রী বলেন কর্মকর্তারা ভাবলেন, ৬০ ওভার একটু লম্বা সময়ই। দেখা গেল ২০ থেকে ৪০ ওভার পর্যন্ত সময়টা একটু একঘেয়ে। এ কারণে সেটি তারা ৬০ থেকে ৫০ ওভারে নামিয়ে আনেন।

এর পর তো অনেক বছর হয়ে গেল। এখন কেন এটাকে ৫০ থেকে ৪০ ওভারে নামিয়ে আনা যাবে না। তার মতে ৪০ ওভারের ক্রিকেট জনপ্রিয় হবে বলে দাবিও করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *