Breaking News

রিজওয়ানকে হারিয়ে বর্ষসেরা আইসিসির টি-টোয়েন্টি ব্যাটসম্যান ‘সূর্যকুমার’

আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার হয়েছেন ভারতের মারকুটে ব্যাটসম্যান সূর্যকুমার যাদব। ভারতের প্রথম ক্রিকেটার হিসেবে এই নজির গড়লেন সূর্য। এদিকে নারীদের বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার হয়েছেন অস্ট্রেলিয়ার

অলরাউন্ডার তাহলিয়া ম্যাকগ্রা। বুধবার (২৫ জানুয়ারি) বিকেলে আইসিসি তাকে বর্ষসেরা ক্রিকেটার হিসেবে ঘোষণা দেয়।বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার হিসেবে পুরুষ বিভাগে মনোনয়ন পেয়েছিলেন চারজন।

সূর্যর সঙ্গে লড়াইয়ে ছিলেন পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান, ইংল্যান্ডের অলরাউন্ডার স্যাম কারন ও জিম্বাবুয়ের ব্যাটিং অলরাউন্ডার সিকান্দার রাজা।

২০২১ সালে টি-টোয়েন্টি অভিষেকের পর ২০২২ সালটি তার জন্য ছিল দুর্দান্ত। গেল বছর তিনি ৩১ ম্যাচ খেলে ৪৬.৫৬ গড়ে ও ১৮৭.৪৩ স্ট্রাইক রেটে রান করেছিলেন ১ হাজার ১৬৪টি। সেঞ্চুরি করেছিলেন ২টি।

আর হাফসেঞ্চুরি ৯টি। টি-টোয়েন্টি ইতিহাসে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এক বর্ষ পঞ্জিকায় ১ হাজার রান করেন ভারতীয় এ ব্যাটার। ইংল্যান্ডের বিপক্ষে নটিংহামে ৫৫ বলে ১১৭ ও মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডের

বিপক্ষে ৫১ বলে অপরাজিত ১১১ রানের দু’টি নান্দনিক ইনিংস খেলেন তিনি। গেল বছর তিনি টি-টোয়েন্টিতে ৬৮টি ছক্কা হাঁকিয়েছিলেন। যা টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে আগে কেউ পারেনি।

বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কার পাওয়ায় সূর্যকুমার বলেন, এটি দারুণ এক অনুভূতি। ব্যক্তিগতভাবে ২০২২ সালটা আমার জন্য দারুন কেটেছে। গেল বছর আমার কিছু ইনিংস আমি বেশ উপভোগ করেছি।

যদি একটি ইনিংস বেছে নেয়া হয়, তাহলে আমি মনে করি সেরা ছিলো দেশের হয়ে প্রথম সেঞ্চুরি। কারণ প্রথম সেঞ্চুরি সব সময়ই বিশেষ কিছু। আশা করছি, আরো অনেক ভাল ইনিংস আসবে।

টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে ব্যাট হাতে এমন দারুণ ও নান্দনিক পারফরম্যান্স খুব কম ব্যাটসম্যানই করেছিলেন। যেমনটা করেছেন সূর্যকুমার। ব্যাটকে তলোয়ার বানিয়ে বোলারদের শাসন করেছেন সিদ্ধহস্তে।

ছুটিয়েছেন রানের ফল্গুধারা। ছুঁয়েছেন একের পর এক মাইলফলক আর রেকর্ড। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপেও দুর্দান্ত খেলেছিলেন তিনি। ছয় ইনিংসে ফিফটি করেছিলেন তিনটি। গড় ছিল প্রায় ৬০।

স্ট্রাইক রেট ছিল ১৮৯.৬৮। ২০২২ সালে তার বেশ কয়েকটি পারফরম্যান্স ছিল উল্লেখ করার মতো। তার মধ্যে ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ৫৫ বলে খেলা ১১৭ রানের ইনিংসটি ছিল উল্লেখযোগ্য।

এদিকে নারীদের মধ্যে বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার হয়েছেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার তাহলিয়া ম্যাকগ্রা। তিনি ২০২২ সালে ১৬ ম্যাচে ৬২.১৪ গড়ে ৪৩৫ রান করেছেন। আর উইকেট নিয়েছেন ১৩টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *