Breaking News

মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে সৌদির যুবরাজ, রাশিয়া-ইউক্রেন যু’দ্ধের

মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে সৌদির যুবরাজ রাশিয়া-ইউক্রেন যু’দ্ধের। সাম্প্রতি রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ বন্ধে মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। গত বৃহস্পতিবার (৩ মার্চ) রাশিয়ার নেতা ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপে এ প্রস্তাব দেন তিনি।

এ ছাড়া সৌদি যুবরাজ সংকটের ‘রাজনৈতিক সমাধান’ করার আহ্বান জানিয়েছেন। এ সময় তিনি তেলের বাজার স্থিতিশীল করতে ওপেক ও রাশিয়াসহ তেল উৎপাদনকারী গোষ্ঠীর প্রতি তার সমর্থন পুনর্ব্যক্ত করেছেন।

সরকারি সৌদি প্রেস এজেন্সি জানায়, সৌদি যুবরাজ বলেন, যুদ্ধ বন্ধ করতে এবং নিরাপত্তা ও স্থিতিশীলতা অর্জন করতে রাজনৈতিক সমাধানের প্রচেষ্টাকে তার দেশ সমর্থন করে। সব পক্ষের মাঝে মধ্যস্থতার প্রচেষ্টা করতে প্রস্তুত সৌদি।

যুবরাজ তেলের বাজারের ভারসাম্য ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য সৌদির আগ্রহের কথা পুনর্ব্যক্ত করেছেন। এদিকে, বৃহস্পতিবার (৩ মার্চ) ইউক্রেনে হামলা বন্ধ করতে এবং সরাসরি বৈঠকে বসতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

একই সঙ্গে কিয়েভকে সামরিক সহায়তা বাড়ানোর জন্য পশ্চিমাদের প্রতি আহ্বান জানান তিনি। এর আগে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য মানবিক করিডোর খুলতে সম্মত হয়েছে ইউক্রেন ও রাশিয়া। বৃহস্পতিবার (৩ মার্চ) উভয়পক্ষের প্রতিনিধি দলের দ্বিতীয় বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে।

ইউক্রেন দাবি করেছে, যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও নিহতের নির্দিষ্ট সংখ্যা জানায়নি তারা। এ ছাড়া রাশিয়ার ৫ হাজার ৪৮০ সৈন্য নিহত হয়েছেন বলে দাবি ইউক্রেনের।

অন্যদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং আরও এক হাজার ৬০০ জন আহত হয়েছে। এ ছাড়া রুশ হামলায় ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত এবং প্রায় ৩ হাজার ৭০০ জন আহত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *