Breaking News

বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার ২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচের পূর্ণাঙ্গ সূচি

আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) ২০২৬ বিশ্বকাপের ফরমেট ঘোষণা করেছে । প্রথমবারের মতো এ আসরে অংশ নিবে ৪৮টি দল। কাতারে হয়েছে ৬৪ ম্যাচ। তবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা আসরে ম্যাচের সংখ্যা বেড়ে এখন ১০৪টি।

ম্যাচ বৃদ্ধি পাওয়ায় ফিফার ১১ বিলিয়ন পাউন্ড আয়ের লক্ষ্য এখন সহজ বটে। টিকিট সংখ্যা বাড়বে প্রায় দেড় মিলিয়ন । প্রথম পর্বে তিন দলের ১৬ গ্রুপ আলোচনায় থাকলেও এখন ৪ দলের ১২ গ্রুপে হবে খেলা।

প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল যাবে রাউন্ড অব থার্টি টুতে। বাকি ৮ দল আসবে আট গ্রুপের তৃতীয় সেরা হয়ে। তারপর থেকে নক আউট পর্ব। রাউন্ড অব থার্টি টু, রাউন্ড অব সিক্সটিন থেকে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল।

এক রাউন্ড বৃদ্ধি পাওয়ায় আসরের ফাইনালিস্ট দুই দলকে খেলতে হবে আটটি করে ম্যাচ। যেখানে ৩২ দলের আসরে ফাইনালিস্টরা খেলত ৭টি করে। চূড়ান্ত হয়েছে ২০২৬ বিশ্বকাপের ফাইনালের দিন।

যুক্তরাষ্ট্রে ১৯ জুলাই রোববার হবে গ্রেটেস্ট শোন অন আর্থের শ্রেষ্ঠত্বের লড়াই। তিন দেশের আসরে সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রের ১১ শহরে হবে খেলা। মেক্সিকোর তিন আর কানাডার দুই শহরে হবে বাকি ম্যাচ।

এদিকে ২০২৬ সালের বিশ্বকাপের ফরমেট ঘোষণার পরই দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের ম্যাচের শিডিউল ঘোষণা করেছে কনমেবল। বিষয়টি নিশ্চিত করেছে মুন্দো আলবিসেলেস্তে।

ঘোষিত সূচিতে দেখা যাচ্ছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার তাদের বাছাইপর্বের প্রথম ম্যাচ খেলবে সেপ্টেম্বরে। তাদের প্রথম ম্যাচটি হবে ঘরের মাঠে, যেখানে প্রতিপক্ষ ইকুয়েডর।

একই মাসে অ্যাওয়ে ম্যাচে খেলবে বলিভিয়ার বিপক্ষে। এরপর অক্টোবরে প্যারাগুয়ের বিপক্ষে (হোম) ও পেরুর বিপক্ষে (অ্যাওয়ে) ম্যাচ খেলবে। নভেম্বর উরুগুয়ের বিপক্ষে (হোম) ও ব্রাজিলের বিপক্ষে (অ্যাওয়ে) ম্যাচে হবে সুপার ক্লাসিকো।

২০২৪ সালের সেপ্টেম্বরে ঘরের মাটিতে খেলবে চিলির বিপক্ষে, আর কলম্বিয়ার বিপক্ষে খেলবে অ্যাওয়ে ম্যাচ। অক্টোবরে ভেনিজুয়েলার বিপক্ষে (অ্যাওয়ে) আর বলিভিয়ার বিপক্ষে ম্যাচটি হবে (হোম)।

নভেম্বরে অ্যাওয়ে ম্যাচে মুখোমুখি হবে প্যারাগুয়ের আর ঘরের মাঠে খেলবে পেরুর বিপক্ষে। ২০২৫ সালের মার্চ মাসে অ্যাওয়ে ম্যাচে মুখোমুখি হবে উরুগুয়ের আর ঘরের মাঠে হবে ব্রাজিলের সঙ্গে সুপার ক্লাসিকো।

একই বছরের জুনে চিলির মাঠে নিবে আতিথেয়তা আর কলম্বিয়ার বিপক্ষে খেলবে ঘরের মাঠে। সেপ্টেম্বরে ঘরের মাঠে প্রতিপক্ষ ভেনিজুয়েলা আর ইকুয়েডর বিপক্ষে ম্যাচটি হবে অ্যাওয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *