Breaking News

বিশ্বকাপে ভারত-পাকিস্তান সমীকরণ দিন দিন বদলে যাচ্ছে

বিশ্বকাপে ভারত-পাকিস্তান সমীকরণ দিন দিন বদলে যাচ্ছে। বিশ্ব ক্রিকেটে ভারত-পাকিস্তানের প্রতিদ্বন্দ্বিতা চলে আসছে যুগ যুগ ধরে। এ দুই প্রতিবেশি দেশের মধ্যকার যেকোনো ম্যাচে থাকে বাড়তি উত্তেজনা-উন্মাদনা।

আর সেটি যদি হয় বিশ্বকাপের মতো বড় আসরের ম্যাচ তাহলে সেই উত্তেজনা ছাপিয়ে যায় সবকিছুকে। কিন্তু এই বিশ্বকাপের আসরে ভারতের সামনে বড্ড নিষ্প্রভ পাকিস্তান।

এমনিতে সবমিলিয়ে ওয়ানডে ক্রিকেটে ভারতের বিপক্ষে ১৩২ ম্যাচের মধ্যে ৭৩টিতেই জিতেছে পাকিস্তান, হেরেছে মাত্র ৫৫টি। কিন্তু ওয়ানডে বিশ্বকাপে ভারতের মুখোমুখি সাত ম্যাচের মধ্যে সবগুলোই হেরেছে তারা।

অভিন্ন দশা টি-টোয়েন্টি বিশ্বকাপের বেলায়ও। কুড়ি ওভারের বিশ্ব আসরে ভারতের বিপক্ষে ছয় ম্যাচ খেলে মাত্র একটিতে জিতেছে পাকিস্তান। সেটিও গত বছর আরব আমিরাতে হওয়া সবশেষ বিশ্বকাপের ম্যাচ।

সবমিলিয়ে দুই ফরম্যাটের বিশ্বকাপে ১৩ ম্যাচের ১২টিই হেরেছে পাকিস্তান। এর পেছনে কারণ ধরতে পেরেছেন পাকিস্তানের মিডল অর্ডার ব্যাটার শোয়েব মাকসুদ।

তার মতে ভারতের বিপক্ষে খেলার সময় অতিরিক্ত চাপ নয়; বরং বাড়তি উত্তেজনা ও রোমাঞ্চের কারণেই বারবার হেরে যায় পাকিস্তান। তবে সাম্প্রতিক সময়ে অবস্থার উন্নতি হয়েছে বলে মনে করেন তিনি।

স্থানীয় এক সংবাদমাধ্যমে ৩৫ বছর বয়সী শোয়েব বলেছেন বিশ্বকাপে ভারতের বিপক্ষে ধারাবাহিক পরাজয়ের কারণ হলো পাকিস্তান দল অতিরিক্ত উত্তেজিত হয়ে যায়।

তবে সাম্প্রতিক সময়ে ভারতের বিপক্ষে ম্যাচেও স্বাভাবিক খেলা খেলতে পারছে পাকিস্তান। যা আমাদের পারফরম্যান্স উন্নত করেছে। গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা পাননি শোয়েব।

তবে এখনও দলে ফেরার আশা দেখেন তিনি প্রায় দুই দশকের ক্যারিয়ারে মাত্র কয়েকটি আন্তর্জাতিক ম্যাচ আমার সামর্থ্যের পরিচয় দেয় না। ইনজুরির কারণে বেশ কয়েকবার বাদ পড়েছি আমি।

অনেকবার দলে ফিরেছি এবং এখনও পাকিস্তানের হয়ে খেলার আশা রাখি। পাকিস্তানের হয়ে এখন পর্যন্ত ২৯ ওয়ানডে ও ২৬ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন শোয়েব মাকসুদ। যেখানে পাঁচ ফিফটিতে করেছেন প্রায় ১১০০ রান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *