Breaking News

এক বলেই ২ বার আউট পাকিস্তানি ব্যাটার ‘মোহম্মদ নওয়াজ’!

এক বলে দুইবার আউট হলেন পাকিস্তানের ব্যাটার মোহম্মদ নওয়াজ। প্রথমে এলবিডব্লিউ। তারপর রান আউটের শিকার হলেন তিনি। বৃহস্পতিবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে পাকিস্তান বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচে ১৩তম ওভারের শেষ বলে ঘটনাটি ঘটে।

পঞ্চম বলে তাবরেজ শামসিকে মিড উইকেটের ওপর দিয়ে বিশাল ছক্কা মারেন নওয়াজ। পরের বল নওয়াজের পা লক্ষ্য করে করেন শামসি। আবার সুইপ মারতে যান নওয়াজ। কিন্তু বল তার প্যাডে গিয়ে লাগে।

শামসি আবেদন করলে আউট দেন আম্পায়ার। প্যাডে লেগে শর্ট ফাইন লেগে বল যায়। আম্পায়ার কী সিদ্ধান্ত নিয়েছেন সে দিকে না তাকিয়ে রান নেয়ার চেষ্টা করেন নওয়াজ।

তাকে ফেরত পাঠান অপর প্রান্তে থাকা ইফতিখার আহমেদ। কিন্তু নওয়াজ ক্রিজে ঢোকার আগেই সরাসরি থ্রোয়ে তাকে রান আউট করে দেন রাবাডা।

কিন্তু এক বলে কি দুইবার আউট হওয়া যায়। কী বলছে ক্রিকেটের নিয়ম? ক্রিকেটের নিয়ম বলছে, এক ব্যাটার দুই রকম আউট হতে পারেন না। এ ক্ষেত্রে নওয়াজ হয় এলবিডব্লিউ হবেন, নইলে রান আউট।

যেহেতু আগে আম্পায়ার এলবিডব্লিউ দিয়েছেন, তাই এই আউটকে এলবিডব্লিউ হিসাবেই ধরা হবে। আম্পায়ার সিদ্ধান্ত দেয়ার পরে বল ‘ডেড’ হয়ে যায়। তাই কোনোভাবেই রান আউট হননি নওয়াজ।

কিন্তু এই আউটে আরো একটি অবাক করা ঘটনা ঘটেছে। পরে রিপ্লেতে দেখা যায়, নওয়াজের ব্যাটে লেগে তার পর প্যাডে গিয়ে বল লেগেছিল। অর্থাৎ তিনি আউট ছিলেন না।

কিন্তু তার পরেও রিভিউ নেননি। ব্যাটে বল লেগেছে কিনা সেটা একজন ব্যাটারের থেকে ভালো কেউ বুঝতে পারেন না। নওয়াজ সেটা কেন বুঝতে পারলেন না, সেটা নিয়েই উঠছে প্রশ্ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *