Breaking News

বিপিএলের এমন দুর্দশা কাঁটাতে বড় তারকাদের ফেরানোর উপায় বললেন ‘ডেভিড মালান’

কথায় বলে ‘যায় দিন ভালো, আসে দিন খারাপ’। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ক্ষেত্রে এই প্রবাদবাক্যটা পুরোপুরি প্রযোজ্য। দিনে দিনে বিপিএলের মান নিম্মগামী। অন্য লিগগুলোর সঙ্গে প্রতিযোগিতা করতে পারছে না।

যে কারণে বিশ্বের বড় তারকারা মুখ ফিরিয়ে নিচ্ছেন বিপিএল থেকে। বাংলাদেশের এই লিগেই একসময় খেলে গেছেন, ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, কায়রন পোলার্ড, ফাফ ডুপ্লেসিস, মঈন আলীর মতো তারকারা।

সেসব দিন এখন অতীত। বিগ ব্যাশ, আইএল টি-টোয়েন্টি ও এসএ টোয়েন্টি টুর্নামেন্টের কাছে হেরে গেছে বিপিএল। বড় তারকারা বেছে নিয়েছেন বাকি তিন লিগকেই। বিপিএলে বড় তারকাদের ফেরানোর উপায় যে নেই তা নয়।

আজ রবিবার মিরপুর শেরে বাংলায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সেই উপায় বাতলে দিলেন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী তারকা ডেভিড মালান। টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে ৬ নম্বরে থাকা মালান নিঃসন্দেহে এবারের বিপিএলের সবচেয়ে বড় তারকা।

কুমিল্লা ভিক্টোরিয়ানসের হয়ে বিপিএলে খেলছেন এই বাঁহাতি। ২০১৬ সাল থেকে বিপিএল খেলা মালান সাংবাদিকদের বলেন, ‘বিপিএল সব সময়ই উপভোগ করি। আমার ফ্র্যাঞ্চাইজি ক্যারিয়ারের শুরুর দিকের টুর্নামেন্ট এটি।

এখানে খেলেই আমি অনেক কিছু শিখেছি। আমি ঢাকা প্রিমিয়ার লিগেও খেলেছি। বিপিএলের শুরুতে আন্দ্রে রাসেল, শহীদ আফ্রিদি, সুনীল নারাইন, পোলার্ডের সঙ্গে খেলেছি। ঠিক যেন আইপিএল দলের মতো।

মান আগে ভালোই ছিল। এখন হয়তো বিসিবি ও দলের মালিকদের চ্যালেঞ্জ এটাই, বিশ্বের সেরা ক্রিকেটারদের ফিরিয়ে আনা। কিন্তু কীভাবে বড় তারকাদের ফেরানো সম্ভব? বাংলাদেশের ক্রিকেটে অন্যতম বড় সমস্যা হলো উইকেট।

বড় ক্রিকেটারদের আনতে উইকেটের মান বাড়ানোর পরামর্শ দিলেন মালান, ‘খেলার মান মূলত নির্ভর করে উইকেটের ওপর। চট্টগ্রামে গেলে বিশ্বের সেরা ব্যাটিং উইকেট পাবেন। এখানে ভিন্ন।

আমার মনে হয় উইকেট যদি ধারাবাহিকভাবে ভালো থাকে, তাহলে ভালো খেলা হবে। তাহলে হয়তো ভালো ক্রিকেটারদের আকৃষ্ট করা যাবে। আমার মনে হয় এটিই টি-টোয়েন্টি ক্রিকেটের আসল ব্যাপার, ভালো উইকেটে খেলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *