Breaking News

বাংলাদেশের বিপক্ষে ৭৮ রানের পর তিনটি বিশ্বরেকর্ড গড়লেন রান মেশিন ‘রিজওয়ান’

কে থামাবে মোহাম্মদ রিজওয়ানকে? নিউজিল্যান্ডে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচের পর আবারও সেই প্রশ্নটা জোরালো হল। এদিন বাংলাদেশের বিপক্ষে ওপেনিংয়ে নেমে ৫০ বলে অপরাজিত ৭৮ রানের ইনিংস খেলেছেন রিজওয়ান।

তার ব্যাটে ভর করে ১৬৭ রানের পূঁজি পায় পাকিস্তান। বাংলাদেশ হারে ২১ রানে। ফলে প্লেয়ার অব দ্য ম্যাচ হয়েছেন পাকিস্তানের এ উইকেটকিপার-ব্যাটার।

এ নিয়ে শেষ ৩ ম্যাচে দু’বার ম্যাচসেরা হয়েছেন রিজওয়ান। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে থেকেই রানে আছেন রিজওয়ান। একের পর এক ফিফটি হাঁকিয়ে এখন তিনি আন্তর্জাতিক টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের শীর্ষে।

আজ বাংলাদেশকে হারানোর ম্যাচে শীর্ষস্থানকে আরও মজবুত করলেন এ ব্যাটার। এরইসঙ্গে তিন বিশ্বরেকর্ডের মালিক হলেন রিজওয়ান।

প্রথমটি হলো , সতীর্থ বাবর আজম ও টি-টোয়েন্টির বস খ্যাত ক্যারিবীয় তারকা ক্রিস গেইলের একটি রেকর্ডে ভাগ বসালেন রিজওয়ান। সেটি হচ্ছে – বাংলাদেশের বিপক্ষে ক্যারিয়ারে ৭৮* রান যোগ করার পর ২০২০ সালে টি-টোয়েন্টিতে রিজওয়ানের রানসংখ্যা ১৫০০ ছাড়িয়েছে।

এই কৃতিত্বের পথে বাবর আজম এবং ক্রিস গেইলের পর বিশ্বের তৃতীয় ব্যাটার হিসেবে টি-টোয়েন্টিতে এক ক্যালেন্ডার বছরে ১৫০০ বা তার বেশি রান করেছেন। গেইল ২০১২ ও ২০১৫ সালে যথাক্রমে ১৫৩২ এবং ১৬৬৫ রান সংগ্রহ করেছিলেন।

আবর ২০১৯ সালে বাবর আজম করেন ১৬০৭ রান। গত বছর টি-টোয়েন্টিতে বাবরের ব্যাট থেকে আসে ১৭৭৯ রান। রিজওয়ান গত বছর ২০৩৬ রান করেছিলেন, যেখানে তিনি এখন পর্যন্ত এই বছর ১৫১৯ রান করেছেন।

দ্বিতীয়ত , ম্যাচসংখ্যায় অবশ্য এখনই বাবরকে ছাড়িয়ে গেছেন রিজওয়ান। ৫৮ টি-টোয়েন্টি ইনিংসে সর্বাধিক মোট রানের তালিকায় বাবরের চেয়ে বেশি পাকিস্তানের কিপার-ব্যাটারের।

৩০ বছর বয়সি এ তারকা ৫৮ আন্তর্জাতিক ইনিংসে ২৩৩৭ রান করেছেন, যেখানে বাবরের সংগ্রহ ছিল ২২৮১। আর ভারতের বিরাট কোহলি তার টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম ৫৮ ইনিংসে করেন ২০১২।

সে হিসেবে তালিকার তৃতীয় স্থানে রয়েছেন তিনি। এবার বলা যাক, অন্য একটি রেকর্ডের কথা। রিজওয়ানই টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক উইকেটরক্ষক-ব্যাটার এখন।

তার ২৩৩৭ রানের মধ্যে উইকেট-রক্ষক হিসাবে সংগ্রহ ২১৯৬ রান। এ রের্কডে ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলারকে ছাড়িয়ে গেছেন রিজওয়ান। বাটলারের রানসংখ্যা ২১১৯।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *