Breaking News

বছরের শুরুতেই মুখোমুখি হচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা, শিরোপা জয় ব্রাজিল ১১: আর্জেন্টিনার ৫

ফুটবল বিশ্বযুদ্ধ কাতারে ইতিমধ্যেই শেষ হয়েছে একমাসের। গত ১৮ ডিসেম্বর মেগা ফাইনালে রুদ্ধশ্বাস ম্যাচে ফ্রান্সকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। ৩৬ বছর পর তৃতীয়বার বিশ্বজয় করেছে নীল-সাদার জার্সিধারীরা।

যেই উৎসবের রেশ এখনও কাটেনি। অপরদিকে, ষষ্ঠবার বিশ্বজয়ের স্বপ্ন নিয়ে কাতার পাড়ি দিয়েছিল ব্রাজিল। কিন্তু ফের একবার কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিতে হয় নেইমারদের। ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হারতে হয় সেলেসাওদের।

বিশ্বকাপ শেষ হয়ে গেলেও দুই চিরপ্রতিদ্বন্দ্বীর সমর্থকদের সামাজিক যোগাযোগ মাধ্যে লড়াই জারি রয়েছে। বিশ্বকাপ শেষ হওয়ার একমাসের মধ্যেই মুখোমুখি হতে চলেছে ব্রাজিল ও আর্জেন্টিনা।

তবে এই লড়াই দুই দেশের সিনিয়দর দলের নয়। আসন্ন ‘লাতিন আমেরিকা অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ’এর ম্যাচে মুখোমুখি হতে চলেছে ব্রাজিল ও আর্জেন্টিনা। টুর্নামেন্টের ৩০তম আসরে খেলতে নামবে দল দুইটি।

ব্রাজিল অনূর্ধ্ব-২০ দল এখন পর্যন্ত লাতিন আমেরিকা অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপে ২৯বার অংশ নিয়ে ১১বারই চ্যাম্পিয়ন হয়েছে। রানার্সআপ হয়েছে সাতবার। নতুন বছরের শুরুতে নেইমারদের উত্তরসূরীরা ১২তম শিরোপার লক্ষ্যেই মাঠে নামবে।

ফুটবল বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। আরও একটি নতুন শিরোপার জন্য মাঠে নামতে যাচ্ছে জুনিয়র আলবিসেলেস্তেরা। লাতিন আমেরিকা অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের ২৮টি আসরে অংশ নিয়ে তৃতীয় সর্বোচ্চ পাঁচবার চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা।

এছাড়া দলটি ব্রাজিলের মতোই সাতবার রানার্সআপ হয়। এবার তাদের লক্ষ্য ষষ্ঠ শিরোপা জয়। টুর্নামেন্টটির ৩০তম আসর ২০২১ বসার কথা ছিল ভেনিজুয়েলায়। কিন্তু মহামারি করোনার কারণে তা স্থগিত হয়।

তবে কলম্বিয়ার আগামী বছরের ২০ জানুয়ারি শুরু হবে এবারের আসর। দুই গ্রুপে পাঁচটি করে মোট দশটি দল অংশ নিচ্ছে। ‘এ’ গ্রুপে রয়েছে কলম্বিয়া, আর্জেন্টিনা, ব্রাজিল, প্যারাগুয়ে ও পেরু। ‘বি’ গ্রুপে রয়েছে ইকুয়েডর, উরুগুয়ে, ভেনিজুয়েলা, চিলি ও বলিভিয়া।

কাতার বিশ্বকাপের সেমিফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল-আর্জেন্টিনার মুখোমুখি হওয়ার একটা সম্ভাবনা ছিল। কিন্তু সেলেসাওরা শেষ আটের ম্যাচে ছিটকে পড়ায় তা আর হয়নি।

তবে আসন্ন এই টুর্নামেন্টে জুনিয়র পর্যায়ের সুপার ক্লাসিকো দেখবে ফুটবল বিশ্ব। ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচটি হবে ২৩ জানুয়ারি। ১২ ফেব্রুয়ারি ফাইনাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *