Breaking News

প্রয় ৪ লাখ ২২ হাজার মানুষ ইউক্রেন ছেড়ে পালিয়েছেন

সাম্প্রতি রাশিয়া ও ইউক্রেনর মধ্যে দাঙ্গার কারনে প্রয় ৪ লাখ ২২ হাজার মানুষ ইউক্রেন ছেড়ে পালিয়েছেন। রাশিয়া আক্রমণ করার পর থেকে প্রায় ৪ লাখ ২২ হাজারের মানুষ ইউক্রেন থেকে পালিয়ে গেছে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা সোমবার এ তথ্য জানায়।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশন বা ইউএনএইচসিআরের মুখপাত্র লরা প্যাডোয়ান এক টুইট বার্তায় জানান, প্রয় ৪ লাখ ২২ হাজার মানুষ ইউক্রেন থেকে প্রতিবেশী দেশে পালিয়ে গেছে।ইউএনএইচসিআর দেশ থেকে পালিয়ে আসা লোকদের শরণার্থী হিসাবে বিবেচনা করে বলেও জানান তিনি।

ইউক্রেনজুড়ে এক লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন বলেও জানায় সংস্থাটি। এদিকে, চলমান সংঘাত নিয়ে আলোচনায় বসেছে রাশিয়া ও ইউক্রেন। বেলারুশ সীমান্তের গোমেল শহরে এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

অভিযান শুরুর দীর্ঘ পাঁচ দিন পর আলোচনায় বসল রাশিয়া ও ইউক্রেন।অন্যদিকে, অভিযানের পঞ্চম দিনে ইউক্রেনের রাজধানী কিয়েভ ও দেশটির দ্বিতীয় বৃহত্তম শহরে খারকিভে বিকট বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

এ ছাড়া দেশটির শহর চেরনিহাইভের একটি আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা।

এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের ৩৫২ বেসামরিক নাগরিক নিহত এবং এক হাজার ৬৮৪ জন আহত হয়েছেন। এ ছাড়া রাশিয়ার ৫ হাজার ৩০০ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। এর আগে রাশিয়ার সঙ্গে আলোচনার জন্য ইউক্রেনের কর্মকর্তারা ইউক্রেন-বেলারুশ সীমান্তে এসে পৌঁছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *