Breaking News

দ্বিতীয় ইনিংসে ২৫০ রানের লক্ষ্য দিলে ম্যাচ জেতা সম্ভব: তাইজুল

ঢাকা টেস্টে বাংলাদেশ দলের প্রথম ইনিংস শেষ হয়েছে ২২৭ রানে। ওই ছোট পুঁজি নিয়ে লিড নেওয়া সম্ভব না হলেও ভারতকে নাগালের মধ্যে রাখার সুবর্ণ সুযোগ ছিল টাইগারদের। কিন্তু গণ্ডা গণ্ডা ক্যাচ ড্রপ আর স্টাম্পিং মিস করে সফরকারিদের ৩১৪ রান পর্যন্ত যেতে দিয়েছে তারা।

ফলে প্রথম ইনিংসেই পিছিয়ে পড়েছে ৮৭ রানে। নাজমুল হোসেন শান্ত আর জাকির হোসেন দ্বিতীয় ইনিংস শুরু করে অবিচ্ছিন্ন ৭ রান তুললে দ্বিতীয় দিন শেষে বাংলাদেশ পিছিয়ে ৮০ রানে।খেলার বাকি আরও তিন দিন।

বাংলাদেশের হাতে পুরো ১০ উইকেটই আছে। এ অবস্থায় কি হতে পারে ঢাকা টেস্টে? সাকিবের দল ৮০ রানের ঘাটতি পুষিয়ে ভারতকে একটা চ্যাালেঞ্জিং টার্গেট দিতে পারবে কি? দ্বিতীয় দিন শেষে সেটাই বড় প্রশ্ন।

দলের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে আসা তাইজুল ইসলাম জানালেন, ভারতকে অন্তত আড়াইশো রানের লক্ষ্য দিতে চান তারা। টেস্টের দ্বিতীয় দিনটি কেমন কাটলো বাংলাদেশের? আপনারা এখন কোথায় দাঁড়িয়ে?

টিম বাংলাদেশের গেম প্ল্যান কী? কত রানে লিড নিতে পারলে সম্ভাবনা থাকবে সাকিবের দলের? এসব প্রশ্নের মুখোমুখি হয়ে তাইজুল বলেন, ‘সবমিলিয়ে বলতে গেলে মিডল সেশনটা আসলে একটু আমাদের ব্যয়বহুল হয়ে গেছে।

আমরা যদি ওই সময়টা আরও একটু কম রান দিয়ে রাখতে পারতাম, উইকেট যদি নাও আসতো, একটু কম রান দিলে আরও ভালো অবস্থায় থাকতে পারতাম। তারপরও আমি বলব যে আমরা খুব যে খারাপ জায়গায় আছি, তা না।

তাইজুল যোগ করেন, ‘উইকেট আমার কাছে এখনো ওরকম খারাপ কিছু মনে হচ্ছে না। উইকেট এখনো স্বাভাবিকই আছে। এখন আমাদের ভালো ব্যাটিং করতে হবে আর কী! তাইজুল আড়াইশ রানের লিডকে ভালো মনে করছেন।

তার কথা, ‘বাংলাদেশ যদি ২৫০ রানের লিড নিতে পারে, সেটা খারাপ হবেনা। তার ভাষায়, আমি সেটাকে অবশ্যই ভালো বলব। কেন ভাল বলবেন? সে ব্যাখ্যা দিতে গিয়ে প্রথম টেস্টের প্রথম ইনিংসের মত

এ টেস্টের প্রথম ইনিংসে ৪ (৭৪ রানে) উইকেট পাওয়া বাঁহাতি স্পিনার বলেন, ‘২৫০ রানের লিড নিতে গেলে আমাদের কাল সারাদিন খেলতে হবে। চতুর্থ ও পঞ্চম দিন উইকেট কেমন হবে, এটা আসলে দেখার বিষয়।

আমার কাছে মনে হয়, এটা খারাপ হবে না। তাইজুল যোগ করেন, ‘আমরা চাই যে আরও বেশি করা যায় কিনা। এখানে যেহেতু আমাদের হাতে তিনদিন আছে, সেহেতু আমরা যতটা ভালো ব্যাটিং করে ওদের যতটা দেওয়া যায়। যদি ৩০০-৩৫০ দিতে পারি, তাহলে তো আরও ভালো।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *