Breaking News

জয়ের নায়ক ‘তাসকিন’ জানালেন টায়ার অনুশীলনের রহস্য!

জয়ের নায়ক ‘তাসকিন সাম্প্রতিক সময়ে বল হাতে বেশ দ্যুতি ছড়াচ্ছেন। এরই ধারাবাহিকতায় সোমবার হোবার্টের বেলেরিভ ওভালেও বল হাতে ঝলক দেখিয়েছেন ডানহাতি এ পেসার।

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসকে ৯ রানে হারিয়েছে বাংলাদেশ দল। ম্যাচে বল হাতে তাসকিন একাই নিয়েছেন চার উইকেট। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে জানালেন নিজের ভাবনা ছিল একেবারেই বেসিক।

তাসকিন বলেন, ‘আমার ভাবনা একদম বেসিক ছিল। যেহেতু প্রথম দুইটা বল লেন্থ থেকে সুইং করানোর চেষ্টা করেছি এবং হয়েছেও। বেশি লোভি হইনাই যেন একটু উপরে করতে গিয়ে ৪ না হয়ে যায়, দলের ক্ষতি হত।

ডিসিপ্লিন মেনে করার চেষ্টা করেছি। তাসকিন আরো যোগ করেন, ‘আজকের উইকেটে লেন্থ বল, হার্ড ব্যাক অফ লেন্থ বল, বাউন্সার এগুলা বেশ ভালো হচ্ছিল। এ কারণে ইয়োর্কারের চেয়ে লেন্থ বলটাই কাজে আসছিল।

আমি-হাসান ইয়র্কার করার চেষ্টা করেছি কিছু বল। কিন্তু লেন্থ বল থেকে মুভমেন্ট ও বাড়তি একটু বাউন্স পাচ্ছিলাম। তাই এটাতেই আটকে ছিলাম। একেক মাঠের উইকেট একেক রকম ব্যবহার করে।

গেল মাসে সর্বপ্রথম দুবাইতে অনুশীলনের সময় দেখা যায় টাইগার পেসারদের টায়ার অনুশীলনের চিত্র। সেই টায়ার অনুশীলন পর্যবেক্ষণের দায়িত্বে ছিলেন টেকনিক্যাল কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরাম।

সেটি সম্পর্কে আগে কেউ তেমন কেউ না জানালেও এবার তাসকিন জানালেন, মূলত ইয়র্কার এবং ওয়াইড ইয়র্কারে উন্নতি করার জন্যই এ অনুশীলন চালু করেছিলেন প্রধান কোচ।

তাসকিনের ভাষ্যে, ‘টায়ার অনুশীলনটা আসলে প্রধান কোচের তৈরি। ইয়োর্কার, ওয়াইড ইয়োর্কারে উন্নতি করার জন্য। ইয়োর্কারে উন্নতি করতে এই অনুশীলনটা আমরা প্রায়ই করি।

ডেথ ওভারে হয়তো আমাদের আগের রেকর্ড ভালো না। কিন্তু আগের চেয়ে ভালো হচ্ছে। সামনে আরও ধারাবাহিক হতে চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *