Breaking News

পন্ত-পান্ডিয়ার তাণ্ডবে ইংল্যান্ডকে হারিয়ে ওয়ানডে সিরিজ জয় ভারতের

পন্ত-পান্ডিয়ার তাণ্ডবে ইংল্যান্ডকে হারিয়ে ওয়ানডে সিরিজ জিতে নিলো ভারত। এজবাস্টনে একমাত্র টেস্ট হারের দুঃস্মৃতি এখন ভারতের জন্য দূর অতীত। কারণ ইংলিশদের ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজে ধরাশায়ী করার পর যে ওয়ানডে সিরিজেও তাদের কোমর ভেঙে দিয়েছে ভারত।

গতকাল রোববার (১৭ জুলাই) তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে ইংল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে টি-টোয়েন্টির মতো সমান ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে ভারত। ঋষভ পন্থের দুর্দান্ত সেঞ্চুরির সৌজন্যে ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজ জিতল ভারত।

ভারতের সিরিজ জয়ের দিনেও রানে ফিরেননি বিরাট কোহলি। অথচ রোববার ম্যাঞ্চেস্টারে কোহলির দিকেই তাকিয়ে ছিলেন সবাই। ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ নির্ণায়ক ম্যাচে এমন পরিস্থিতিতে ব্যাট করতে নেমেছিলেন যখন দল তার কাছ থেকে রান চাইছিল।

ইংল্যান্ডের রান তাড়া করতে নেমে শুরুতেই ফিরে গিয়েছেন ওপেনার শিখর ধাওয়ান মাত্র ১ রানে। রোহিত শর্মার সাথে যোগ দেন কোহলি। তবে জুটি দীর্ঘস্থায়ী হয়নি। রেস টপলি আঘাত হানে ভারতের ইনিংসে।

ধাওয়ান, রোহিতকে ১৭ রানে ফেরান বাঁ হাতি টপলি। টপলির বলে কোহলিকে ১৭ রানের উইকেটের পিছনে তালুবন্দি করেন বাটলার। দ্রুত তিন উইকেট হারায় ভারত। স্কোর বোর্ডে ভারতের রান তখন ৩৮।

ভারতের ঘরোয়া ক্রিকেটে সূর্যকুমার যাদবকে বলা হয় ক্রাইসিস ম্যান। আইপিএলেও দেখা গিয়েছে যখনই দল বিপদে পড়েছে, তখনই তার ব্যাট কথা বলেছে। সূর্য এদিন ব্যর্থ। মাত্র ১৬ রান করে ফেরেন তিনি।

৪ উইকেটে ৭২, এই অবস্থা থেকে ভারতের ইনিংসকে টানার কাজ করেন ঋষভ পন্থ ও হার্দিক পান্ডিয়া। অবিশ্বাস্য ব্যাটিং করেন এই দুই ব্যাটার। পন্থ ও পান্ডিয়া জুটিই ভারতকে টেনে তোলে।

১৩৩ রান জুড়েছিলেন তিনি এবং পন্থ। কিন্তু ব্যক্তিগত ৭১ রান করার পরে আউট হন পান্ডিয়া। কিন্তু যে পথ তৈরি করে দিয়েছিলেন পন্থ ও পান্ডিয়া, সেই পথ ধরেই ধীর গতিতে এগিয়ে গেল ভারতীয় ব্যাটিং।

সেঞ্চুরি করলেন পন্থ। দীর্ঘদিন তার ব্যাটিং নিয়ে সমালোচনাই হয়েছে। এদিন পরিণত ইনিংস খেললেন তিনি। ঋষভ পন্থ খেললেন অপরাজিত ১২৫ রানের ইনিংস। পাঁচ উইকেটে ম্যাচ জিতে নিল ভারত। সেই সাথে ২-১-এ সিরিজও।

এদিন অবশ্য টস জিতে ইংল্যান্ডকে প্রথমে ব্যাট করতে পাঠান রোহিত শর্মা। জনি বেয়ারস্টো (০) খাতা খুলতে পারেননি। জো রুটও রান না করেই প্যাভিলিয়নে ফেরেন।

দুই ব্যাটসম্যানকে প্যাভিলিয়নে ফিরিয়ে ইংল্যান্ডকে শুরুর ধাক্কা দেন মোহম্মদ সিরাজ। জেসন রয় ও বেন স্টোকস ইংল্যান্ডের ইনিংস গোছানোর কাজ শুরু করেন। কিন্তু দলীয় রান যখন ৬৬, তখন জেসন রয়কে ৪১ রানে ফেরান হার্দিক পান্ডিয়া।

বেন স্টোকসও (২৭) পান্ডিয়ার শিকার। এরপর বাটলার ও মইন আলি ইংল্যান্ডের ইনিংস টেনে নিয়ে যাওয়ার কাজ শুরু করেন। দলীয় ১৪৯ রানের মাথায় আউট হন মইন আলি (৩৪)। লিভিংস্টোন ও বাটলার ইংল্যান্ডকে নিয়ে যান ১৯৮ রানে।

লিভিংস্টোন (২৭) ফেরেন পান্ডিয়ার বলে। বাটলারও (৬০) পান্ডিয়ার শিকার। শেষের দিকে ওভারটন (৩২) ও উইলির (১৮) জন্য ইংল্য়ান্ড করে ২৫৯ রান। ভারতীয় বোলারদের মধ্যে পান্ডিয়া ৪টি উইকেট নেন। চাহাল নেন ৩টি উইকেট। প্লেয়ার অব দ্য ম্যাচ হয়েছেন পন্ত এবং প্লেয়ার অব দ্য সিরিজ হয়েছেন পান্ডিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *