Breaking News

ক্রিকেট বিশ্ব থেকে একটি প্রজন্মের সমাপ্তি

পরিবর্তন শ্বাশত। এগিয়ে চলার পথে সময়ের সঙ্গে পরিবর্তন প্রকৃতির স্বাভাবিক ধর্ম। আসন্ন টি২০ বিশ্বকাপেও এই পালাবদল চলবে। এই যেমন কুড়ি ওভারের ধুন্ধুমার ক্রিকেটে ক্যারিবীয়দের শ্রেষ্ঠত্বের ব্যাটন রাসেল-নারিনরা দিয়ে যাচ্ছেন পুরান-হেটমায়ারদের হাতে।

ঠিক তেমনি পাকিস্তানের শোয়েব মালিক, মোহাম্মদ হাফিজদের অধ্যায় শেষ হয়ে গেছে। বাংলাদেশের মাহমুদউল্লাহ রিয়াদকেও হয়তো আর কুড়ি ওভারের ফরম্যাটে দেখা যাবে না। আর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় বিশ্বকাপের পর টি২০ ফরম্যাটে দেখা যাবে না বিরাট কোহলি, অ্যারন ফিঞ্চসহ সময়ের সেরা অনেক তারকাকে।

মাহমুদউল্লাহর সমাপ্তি: বাংলাদেশের ক্রিকেটের সোনালি প্রজন্মও টি২০ ফরম্যাট থেকে বিদায়ের দ্বারপ্রান্তে। মাশরাফি মুর্তজা কুড়ি ওভারের ফরম্যাট থেকে বিদায় নিয়েছেন সেই ২০১৭ সালে। গত আড়াই বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেটে নেই তিনি। আনুষ্ঠানিক ঘোষণা না দিলেও তিনি অবসরেই চলে গেছেন।

তামিম ইকবাল এ ফরম্যাট থেকে সরে যাওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দেন ১৭ জুলাই, এশিয়া কাপ থেকে ফিরে বিদায় বলেছেন মুশফিকুর রহিমও। বিশ্বকাপ দলে সুযোগ না পাওয়ার মধ্য দিয়ে মাহমুদউল্লাহ রিয়াদেরও এই ফরম্যাট থেকে ইতি ঘটে গেল। এই প্রজন্মের কেবল সাকিব টিকে আছেন।

নতুন চেহারায় উইন্ডিজ: বদলটা সবচেয়ে বেশি হয়েছে ওয়েস্ট ইন্ডিজের টি২০ স্কোয়াডে। ছয়-চার মারার অবিশ্বাস্য ক্ষমতার জন্য বিশ্বব্যাপী টি২০-এর ফেরিওয়ালা হয়ে উঠেছিলেন ক্রিস গেইল-কিয়েরন পোলার্ডরা। ক্যারিবিয়ান এ প্রজন্মটি দুটি টি২০ বিশ্বকাপ জেতার পাশাপাশি মাতিয়ে রেখেছিল ফ্র্যাঞ্চাইজি লিগগুলো।

ধুন্ধুমার টি২০-এর বিজ্ঞাপন হয়ে উঠেছিলেন তাঁরা। বিশ্ব শাসন করা সেই প্রজন্মকে দেখা যাবে না অস্ট্রেলিয়ায়। গেইল-পোলার্ড-ব্রাভোরা গত বিশ্বকাপের পরই বিদায় নিয়েছিলেন। এই বিশ্বজয়ী প্রজন্মটির প্রতিনিধি হিসেবে টিকে ছিলেন আন্দ্রে রাসেল ও সুনীল নারিন।

কিন্তু উইন্ডিজের টি২০ বিশ্বকাপ স্কোয়াডে তাঁদের দু’জনেরও ঠাঁই হয়নি। গত বিশ্বকাপের মাত্র পাঁচজন আছেন এবারের দলে। নিকোলাস পুরানের নেতৃত্বাধীন দলে ফেরানো হয়েছে ওপেনার এভিন লুইসকে। ফিটনেসের কারণে গত বিশ্বকাপ থেকে বাদ পড়েছিলেন এ বিগ হিটিং ওপেনার। তবে চমক দিয়েছেন জনসন চার্লস।

সর্বশেষ ২০১৬ সালে আন্তর্জাতিক টি২০ খেলা এ ব্যাটারকে ফেরানো হয়েছে ঘরোয়া ক্রিকেটে ভালো করার পুরস্কার হিসেবে। দলে নতুন মুখ লেগস্পিনিং অলরাউন্ডার ইয়ানিক ক্যারিয়া ও বাঁহাতি ব্যাটিং অলরাউন্ডার রেমন রেইফার।

গেইল-রাসেলদের হারানোর আগেই অবশ্য জৌলুস হারিয়েছে উইন্ডিজ দল। এবার অস্ট্রেলিয়ায় তাদের বাছাইপর্ব খেলতে হবে। ১৭ অক্টোবর স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ক্যারিবীয়দের বিশ্বকাপ অভিযান।

শোয়েব মালিকের শেষ: এশিয়া কাপের ফাইনালে পাকিস্তানের হারের পর কড়া সমালোচনা চলছিল বাবর আজমের দলের। সমালোচনার তীরটা মিডল অর্ডারের দিকেই বেশি ছিল। তাই ধারণা করা হয়েছিল, মিডল অর্ডারের দুর্বলতা ঢাকতে অভিজ্ঞ শোয়েব মালিককে ফেরানো হতে পারে। কিন্তু সে আশায় গুড়ে বালি। শোয়েবের জায়গা হয়নি।

গতকাল ঘোষিত পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াড ডাকা হয়েছে শান মাসুদকে। আর এশিয়া কাপে ব্যর্থতার জেরে রিজার্ভ বেঞ্চে ঠেলে দেওয়া হয়েছে ফখর জামানকে। এবার সুযোগ না পাওয়ায় সম্ভবত ৪০ বছর বয়েসী শোয়েবের আন্তর্জাতিক ক্যারিয়ারে ইতি পড়ে গেল।

বছরের শুরুতে মোহাম্মদ হাফিজ অবসরে যান, এখন শোয়েবের মধ্য দিয়ে পাকিস্তানের একটি প্রজন্মের সমাপ্তি হলো। এছাড়া প্রত্যাশিতভাবেই ফিরেছেন তারকা পেসার শাহিন আফ্রিদি। অস্ট্রেলিয়ার বাউন্সি উইকেটে শাহিন ও নাসিমের পেস জুটি প্রতিপক্ষ দলগুলোর জন্য ত্রাসের কারণ হয়ে উঠতে পারে।

চোটের কারণে এশিয়া কাপ থেকে ছিটকে যাওয়া পেস অলরাউন্ডার মোহাম্মদ ওয়াসিমও ফিরেছেন। তাঁরা ফেরায় জায়গা হয়নি শাহনেওয়াজ ধানি ও হাসান আলীর।

কোহলিরও শেষের সূচনা: আরব আমিরাত বিশ্বকাপ শেষে টি২০ নেতৃত্ব ছাড়েন বিরাট কোহলি। আর অস্ট্রেলিয়া বিশ্বকাপ শেষে এই ফরম্যাটকেই বিদায় জানাতে পারেন সময়ের সেরা এ ব্যাটসম্যান।

তাঁর সঙ্গে ক্রিকেটের সংক্ষিপ্ত এ ফরম্যাটে রবিচন্দ্র অশ্বিন, দিনেশ কার্তিককেও আর না দেখা যেতে পারে। কোহলির বয়স ৩৪ ছুঁই ছুঁই হলেও রোহিত কিন্তু ৩৫ পেরিয়ে গেছেন। অশ্বিন তো আর তিন দিন পর ৩৬ পূর্ণ করবেন।

কার্তিকের বয়স তো ৩৭। একই সঙ্গে বিশ্বকাপ দলে সুযোগ না পাওয়া পেসার মোহাম্মদ শামিকেও আগামী কুড়ি ওভারের বিশ্বকাপে দেখতে পাওয়ার সম্ভাবনা কম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *